হারানো মোবাইল ফোন ও টাকা হাতে পেয়ে আনন্দে আপ্লুত হয়ে পড়েন ভুক্তভোগীরা। ছবি : বাংলাদেশ পুলিশ

চুয়াডাঙ্গা জেলা পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের তৎপরতায় হারিয়ে যাওয়া ১০টি মোবাইল ফোন এবং ভুল বিকাশ নম্বরে চলে যাওয়া ৭৩ হাজার টাকা উদ্ধার করা হয়েছে।

রোববার (২০ নভেম্বর) দুপুরে প্রকৃত মালিকদের কাছে এসব মোবাইল ফোন ও টাকা হস্তান্তর করেন পুলিশ সুপার আব্দুল্লাহ্ আল-মামুন। এ সময় হারানো মোবাইল ফোন ও টাকা হাতে পেয়ে আনন্দে আপ্লুত হয়ে পড়েন ভুক্তভোগীরা।

জেলা পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল জানায়, ভুক্তভোগীর অভিযোগের পরিপ্রেক্ষিতে তথ্য ও প্রযুক্তির মাধ্যমে দেশের বিভিন্ন স্থান থেকে এসব মোবাইল ফোন ও টাকা উদ্ধার করা হয়।

হারানো ফোন ফিরে পেয়ে দামুড়হুদা থানাধীন কুতুবপুর গ্রামের লিটন আলী বলেন, মোবাইল ফোনটি পাওয়ার আশা ছেড়েই দিয়েছিলাম। আমার শখের মোবাইল ফোনটি পুলিশ সুপার ও সাইবার টিমের আন্তরিকতায় এত দ্রুত ফিরে পাব, ভাবতে পারিনি। এ সময় তিনি পুলিশ সুপার ও সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলে কর্মরত সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানান।

ভুল বিকাশ নম্বরে চলে যাওয়া টাকা উদ্ধারের পর প্রকৃত মালিকের কাছে হস্তান্তর করছেন চুয়াডাঙ্গার পুলিশ সুপার আব্দুল্লাহ্ আল-মামুন। ছবি : বাংলাদেশ পুলিশ

অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আনিসুজ্জামান, জেলা গোয়েন্দা শাখার (ডিবি) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), ডিআইও-১ জেলা বিশেষ শাখা ও ইনচার্জ অপরাধ শাখাসহ সাইবার ইনভেস্টিগেশন সেলের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

চুয়াডাঙ্গা জেলা পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল নিজ কার্যক্রমের মাধ্যমে এরই মধ্যে বেশ প্রশংসিত হচ্ছে। হারানো মোবাইল ফোন উদ্ধার, মোবাইল ব্যাংকিংয়ে প্রতারণার শিকার এবং অনলাইনে প্রতারণার শিকার ব্যক্তিদের পরামর্শ দেওয়ার পাশাপাশি আইনি সেবা দিয়ে যাচ্ছে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল। সাইবার হয়রানি রোধে সার্বক্ষণিক সাইবার প্যাট্রোলিং অব্যাহত রাখার পাশাপাশি অল্পবয়সী শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যমের সঠিক ব্যবহার সম্পর্কে অবহিত করে যাচ্ছে জেলা পুলিশের এই ইউনিট।