মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাসস

বিশ্বব্যাপী সব শিশুকে মারাত্মক সংক্রামক রোগ থেকে রক্ষার জন্য টিকাদান নিশ্চিত করতে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্পেনের মাদ্রিদে ১৩ থেকে ১৫ জুন অনুষ্ঠিত জিএভিআইয়ের ‘গ্লোবাল ভ্যাকসিন ইমপ্যাক্ট কনফারেন্স : রেইজিং জেনারেশন ইমিউনিটি’ শীর্ষক অনুষ্ঠানে একটি ভিডিও বক্তৃতায় তিনি এই আহ্বান জানান। খবর বাসসের।

তিনি বলেন, ‘বিশ্বব্যাপী সব শিশু যাতে মারাত্মক সংক্রামক রোগ প্রতিরোধের টিকা পায়, তা নিশ্চিত করতে আমাদের অবশ্যই একসঙ্গে কাজ করতে হবে।’

টিকাকে বিশ্বের শিশুদের জন্য একটি সুন্দর উপহার উল্লেখ করে মাননীয় প্রধানমন্ত্রী বলেন, তিনি ‘জেনারেশন ইমিউনিটি’ বাড়ানোর লক্ষ্যে এই সম্মেলনকে সমর্থন করেন।

শেখ হাসিনা বলেন, ভ্যাকসিন তৈরি ও স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করতে জিএভিআইয়ের এই সহায়তাকে চমৎকারভাবে ব্যবহার করে বাংলাদেশ প্রাথমিক টিকাদানের কভারেজ ৯৮ শতাংশ পর্যন্ত সম্প্রসারণ করেছে।
আমাদের ভ্যাকসিন পরিচালনার জন্য প্রশিক্ষিত কর্মী বাহিনীর একটি প্রশিক্ষিত পুল রয়েছে।

বাংলাদেশ ও জিএভিআইয়ের মধ্যে ২০০১ সালে শুরু হওয়া অংশীদারত্বের কথা উল্লেখ করে তিনি বলেন, জিএভিআইয়ের সহায়তায় বাংলাদেশ এখন জরায়ুর ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে এইচপিভি ভ্যাকসিন চালু করেছে।