মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস বিকাশ ও নগদে প্রতারণার মাধ্যমে লাখ লাখ টাকা আত্মসাতের অভিযোগে করা মামলায় দুজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগ।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন আতিয়ার মন্ডল ও মো. টিপুল মন্ডল। তাঁদের হেফাজত থেকে তিনটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

ডিবি-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগের ওয়েব-বেজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের টিম ইনচার্জ ও অতিরিক্ত উপকমিশনার নিশাত রহমান মিথুন ডিএমপি নিউজকে জানান, আসামিরা নিজেদের বিকাশ অফিসের লোক পরিচয়ে দিয়ে প্রতারণার মাধ্যমে ২ লাখ ২৫ হাজার ৫০০ টাকা হাতিয়ে নেয়। এ অভিযোগে শাহজাহানপুর থানায় একটি মামলা করা হয়। মামলাটি তদন্তকালে তথ্যপ্রযুক্তির সহায়তায় আসামিদের অবস্থান শনাক্ত করে গত বুধবার মাগুরা জেলার সদর থানা এলাকায় অভিযান চালিয়ে আতিয়ার মন্ডল ও টিপুল মন্ডলকে গ্রেপ্তার করা হয়।

প্রতারণার কৌশল সম্পর্কে পুলিশের এ কর্মকর্তা বলেন, “আসামিরা অন্যের পরিচয়পত্র দিয়ে উত্তোলনকৃত মোবাইল সিম দিয়ে প্রথমে বিকাশের এজেন্ট হিসেবে কথা বলেন। অনেক সময় বলেন, ‘আপনার বিকাশ নম্বরে ভুল করে টাকা চলে গেছে।’ পরবর্তী সময়ে প্রতারক গ্রুপের অন্য একজন সদস্য বিকাশ অফিসের কর্মকর্তা সেজে বাদীকে ফোন করেন এবং বিভিন্ন কৌশল অবলম্বন করে বাদীর কাছ থেকে OTP নম্বর নিয়ে নেন। এই OTP ব্যবহার করে প্রতারকের মোবাইলে বাদীর বিকাশের অনুরূপ আরেকটি বিকাশ অ্যাকাউন্ট খোলেন এবং বাদীর অ্যাকাউন্টের সমস্ত কিছু প্রতারকের কাছে চলে যায়। এভাবে প্রতারক ভুয়া বিকাশ নম্বরে টাকা স্থানান্তর করে প্রতারণা করে থাকেন। নগদ ও বিকাশ উভয় ক্ষেত্রেই একই পদ্ধতি অবলম্বন করে সাধারণ মানুষের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে এই প্রতারক চক্র।”