মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান। ছবি : বাসস

বিশ্ববিদ্যালয়ে শুধু সংখ্যা নয়, গবেষণার গুণগত মান নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বৃহস্পতিবার (১৫ জুন) বঙ্গভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করতে এলে তিনি এই নির্দেশ দেন। খবর বাসসের।

মহামান্য রাষ্ট্রপতি বলেন, ‘গবেষণা শুধু সংখ্যায় বাড়লেই চলবে না, গুণগত মান যাতে নিশ্চিত হয়, সে ব্যাপারেও পদক্ষেপ নিতে হবে।’

মহামান্য রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়গুলোকে নতুন জ্ঞানের অন্বেষণ এবং আন্তর্জাতিক পরিমণ্ডলের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যেতে গবেষণাকাজে অধিক মনোযোগী হওয়ার পরামর্শ দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়কে সেশনজটমুক্ত করায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে মো. সাহাবুদ্দিন বলেন, সরকারের ধারাবাহিকতা ও রাজনৈতিক স্থিতিশীলতা এ বিষয়ে ইতিবাচক অবদান রেখেছে। দেশ এখন উন্নয়ন ও অগ্রগতির পথে দ্রুত এগিয়ে যাচ্ছে। উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে হলে জ্ঞান-বিজ্ঞানে নতুন নতুন উদ্ভাবনের বিকল্প নেই।

উপাচার্য আখতারুজ্জামান এ সময় মহামান্য রাষ্ট্রপতিকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক উন্নয়ন ও শিক্ষা কার্যক্রমসহ সার্বিক কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এখন সেশনজটমুক্ত। লস অ্যান্ড রিকভারি প্ল্যানের আওতায় পরীক্ষা ও ক্লাসসূচি পুনর্নির্ধারণের মাধ্যমে করোনার ফলে সৃষ্ট সেশনজট এরই মধ্যেই মুক্ত করা হয়েছে।

এরপর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তিনি বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রম সম্পর্কে মহামান্য রাষ্ট্রপতিকে অবহিত করেন।

সংশ্লিষ্ট সচিবগণ এ সময় উপস্থিত ছিলেন।