আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য মো. আব্দুল্লাহ মনির ইসলাম। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশের এন্টি টেররিজম ইউনিটের (এটিইউ) একটি দল অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য মো. আব্দুল্লাহ মনির ইসলামকে গ্রেপ্তার করেছে। এ সময় তাঁর কাছ থেকে উগ্রবাদী কর্মকাণ্ডে ব্যবহৃত একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ও দুটি সিম কার্ড জব্দ করা হয়।

মঙ্গলবার (১০ মে) বিকেলে গাজীপুরের শ্রীপুর থানাধীন জৈনা বাজার এলাকা থেকে আসামিকে গ্রেপ্তার করা হয়।

আসামি মো. আব্দুল্লাহ মনির ইসলাম ময়মনসিংহের মুক্তাগাছা থানা এলাকার বাসিন্দা। তিনি পেশায় একজন ইলেকট্রিশিয়ান।

এন্টি টেররিজম ইউনিটের (এটিইউ) পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান জানান, ২০২০ সাল থেকে আনসারুল্লাহ বাংলা টিমের উগ্রবাদী মতাদর্শের প্রচারণা চালিয়ে আসছিলেন আসামি মো. আব্দুল্লাহ মনির ইসলাম। অনলাইনের অন্য সহযোগীদের আইডির সঙ্গে যোগাযোগ করে আনসারুল্লাহ বাংলা টিমের মতবাদ প্রচারের জন্য বিভিন্ন ধরনের বই ও প্রচারপত্র তৈরি করে রাষ্ট্রবিরোধী পরিকল্পনা করে আসছিলেন তিনি। ফেসবুক আইডি, ফেসবুক পেজ ও ফেসবুক গ্রুপের মাধ্যমে দেশবিরোধী ষড়যন্ত্র, হত্যা, জনমনে ত্রাস, ভীতি ও জননিরাপত্তা বিপন্ন করার পরিকল্পনা, প্রশিক্ষণ ও অস্ত্র সংগ্রহের চেষ্টা করে আসছিলেন। আসামি ও তাঁর অন্য সহযোগীরা নিজেদের মধ্যে বিভিন্ন এনক্রিপ্টেড অ্যাপ ব্যবহার করে যোগাযোগ রক্ষা করতেন। বিভিন্ন ইউটিউব চ্যানেল থেকে কন্টেন্ট ডাউনলোড করে নিজে বাংলায় কণ্ঠ দিয়ে আনসারুল্লাহ বাংলা টিমের মতাদর্শ প্রচার করতেন। জিহাদে উদ্বুদ্ধ করতে এডিটেড ভিডিও কন্টেন্ট নিজের ফেসবুক আইডি, ফেসবুক পেজ ও চ্যাট গ্রুপে শেয়ার করতেন। তাঁর ব্যবহৃত মোবাইল ফোনে বাংলাদেশ সরকারবিরোধী ষড়যন্ত্রসংক্রান্ত বিভিন্ন লিঙ্ক পাওয়া গেছে। এর মধ্যে তথাকথিত খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে সশস্ত্র জিহাদের উসকানিমূলক আলোচনা রয়েছে।

পুলিশের এই কর্মকর্তা আরও জানান, নিষিদ্ধঘোষিত সংগঠনের সদস্যপদ গ্রহণ ও সমর্থন, অপরাধ সংঘটনের ষড়যন্ত্র এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে প্ররোচিত করার অভিযোগে তাঁর বিরুদ্ধে শ্রীপুর থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়েছে।