পুলিশের এন্টি টেরোরিজম ইউনিটের অভিযানে গ্রেপ্তার হওয়া জেএমবি সদস্য সদস্য নূর আলম। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশের এন্টি টেররিজম ইউনিটের (এটিইউ) একটি দল গাজীপুরে অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামায়তুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) এক সদস্যকে গ্রেপ্তার করেছে।

তাঁর নাম নূর আলম মোয়াজ (২৯)। তিনি লালমনিরহাটের হাতীবান্ধা থানাধীন পূর্ব নওদাবাস গ্রামের আবদুল আজিজের ছেলে। নুর আলম মোয়াজ দীর্ঘ ১২ বছর ধরে পলাতক ছিলেন।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে গাজীপুর জেলার কালিয়াকৈর থানার নিশ্চিন্তপুর গ্রামের মৌচাক এলাকায় অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ সূত্রে জানা গেছে, নুর আলমের বিরুদ্ধে ২০১১ সালে চট্টগ্রাম জেলার হাটহাজারী থানায় দায়ের হওয়া মামলায় ১৯০৮ সালের বিস্ফোরক দ্রব্যাদি আইনের ৪ ধারায় অভিযোগপত্র দায়ের করা হয়েছিল, যা বর্তমানে আদালতে বিচারাধীন রয়েছে।

২০১০ সালের ২৬ ডিসেম্বর জেএমবির সদস্য মাসুম চট্টগ্রামের হাটহাজারীতে পুলিশের উপর বোমা মেরে পালানোর সময় তাঁর সঙ্গীয় আসামী শামীম হাসানকে পুলিশ গ্রেপ্তার করে । ওই আসামীকে জিজ্ঞাসাবাদ করে জানা যায় যে, অন্যান্য আসামীদের সঙ্গে আসামী নূর আলম পুলিশের ওপর বোমা হামলার সঙ্গে জড়িত ছিলেন।

নূর আলম পরবর্তীতে গ্রেপ্তার এড়াতে কৌশলে ঘটনাস্থল থেকে পালিয়ে যান। সে গত ১২ বছর ধরে চট্টগ্রাম, গাজীপুর, নারায়ণগঞ্জ ও ঢাকাসহ বিভিন্ন জায়গায় পালিয়ে গার্মেন্টস কর্মীসহ বিভিন্ন ছদ্মবেশে ভিন্ন ভিন্ন পেশায় নিয়োজিত ছিলেন। দীর্ঘ ১২ বছর আত্মগোপনে থাকলেও শেষ পর্যন্ত এটিইউ তাকে ধরে ফেলে। তাঁর বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।