রাজধানীতে অ্যান্টি টেররিজম ইউনিটের অভিযানে গ্রেপ্তার জেএমবি সদস্য। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ) রাজধানীতে অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন ‘জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি)’ এক সদস্যকে গ্রেপ্তার করেছে। রাজধানীর গুলশান থানা এলাকা থেকে ১৪ ডিসেম্বর (বুধবার) তাঁকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আসামির নাম মো. লুৎফর রহমান (৩৫)। তিনি দুটি মামলার পরোয়ানাভুক্ত আসামি। এটিইউর পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এটিইউ জানায়, তাদের একটি দল গোপন সংবাদের ভিত্তিতে ১৪ ডিসেম্বর রাত সোয়া ৯টার দিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গুলশান থানার বারিধারা লেক সাইড রাজউক পার্ক-সংলগ্ন পাখি ভাস্কর্য মোড় এলাকায় অভিযান চালিয়ে জেএমবি সদস্য লুৎফরকে গ্রেপ্তার করে।

জিজ্ঞাসাবাদে লুৎফর জানিয়েছে, তিনি ব্রাহ্মণবাড়িয়ার কসবা থানার বগাবাড়ী এলাকায় বসবাস করেন। ব্রাহ্মণবাড়িয়ায় থাকাকালে তিনি স্থানীয় একটি মসজিদে ইমামতি করতেন। সম্প্রতি শপিং ব্যাগের ব্যবসা শুরু করেছেন। তাঁর বিরুদ্ধে নীলফামারী এলাকায় জেএমবির সক্রিয় সদস্য থাকা অবস্থায় সংগঠনকে সমর্থন, চাঁদা প্রদান, পরিকল্পনা, প্ররোচনায় সহায়তা প্রদান এবং অপরাধীকে আশ্রয় দানের অপরাধে ২০১৬ ও ২০১৯ সালে সন্ত্রাসবিরোধী আইনে দুটি মামলা হয়। এরপর গত ছয় বছর তিনি ব্রাহ্মণবাড়িয়ার কসবা এলাকায় আত্মগোপনে ছিলেন।