ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বিভিন্ন এলাকায় গতকাল বুধবার রাত থেকে আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত ছয়টি দুর্ঘটনা ঘটেছে।ছবি: প্রথম আলো

ঘন কুয়াশার কারণে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর ও সদর উপজেলায় ছয়টি দুর্ঘটনা ঘটেছে। এ ছাড়া আরেকটি দুর্ঘটনা ঘটেছে ভূঞাপুর-তারাকান্দি সড়কে। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩ জন, আহত হয়েছেন ১৭ জন ও ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ১৬টি যানবাহন। গতকাল বুধবার রাত থেকে আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত এসব দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছেন টাঙ্গাইলের ট্রাফিক সার্জেন্ট মোস্তাক আহমেদ। খবর প্রথম আলোর।

মির্জাপুরের গোড়াই হাইওয়ে থানার সার্জেন্ট শাকের আহমেদ জানান, ঘন কুয়াশার কারণে চালকেরা ঠিকমতো যানবাহন চালাতে পারছিলেন না। এতে একটি গাড়ির সঙ্গে আরেকটি গাড়ির ধাক্কা লাগছিল। রাস্তার গতিরোধকেও অনেক যানবাহনের ধাক্কা লাগছিল। এসব কারণেই দুর্ঘটনাগুলো ঘটেছে।

আহত ব্যক্তিদের মধ্যে ৯ জন মির্জাপুরের কুমুদিনী হাসপাতালে চিকিৎসাধীন। বাকি ব্যক্তিদের টাঙ্গাইল সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুর্ঘটনার কারণে সকাল ৯টার পর থেকে মহাসড়কের কুর্ণী থেকে গোড়াই পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়।

গোড়াই হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোল্লাহ টুটুল জানান, আজ সকাল ৯টার দিকে মহাসড়কের ধল্যা-মনসুর এলাকায় ঢাকামুখী লেনে পিকআপ ভ্যানের পেছনে বাসের ধাক্কায় একজন নিহত হন। নিহত ব্যক্তি বাসচালকের সহকারী। তাঁর লাশ থানায় নেওয়া হয়েছে। তবে তাঁর নাম জানা যায়নি।

এ ছাড়া মহাসড়কের টাঙ্গাইল সদর উপজেলার করটিয়া ইউনিয়নের মাদারজানি এলাকায় একটি বাস একটি মোটরসাইকেলকে চাপা দেয়। এতে ঘটনাস্থলে মোটরসাইকেলের আরোহী নিহত হন। তাঁরও পরিচয় জানা যায়নি।

স্থানীয় লোকজন জানান, মির্জাপুরের পোস্টকামুরী চরপাড়া এলাকায় সামনে থাকা একটি বাসকে পেছন থেকে আরেকটি বাস ধাক্কা দেয়। এতে পেছনে থাকা শাহ ফতেহ আলী পরিবহনের বাসের সামনের অংশ দুমড়েমুচড়ে গেলে চার থেকে পাঁচজন আহত হন।

চরপাড়া এলাকার বাসিন্দা সাইফুল ইসলাম খান বলেন, গতকাল ভোররাতে তিনি হঠাৎ বিকট শব্দ শুনতে পান। ঘর থেকে বের হয়ে দেখেন, বাসের পেছনে বাস লেগে আছে। সামনে থাকা বাসটির পেছনে ও পেছনে থাকা বাসটির সামনের অংশ দুমড়েমুচড়ে গেছে। স্থানীয় লোকজন দুর্ঘটনায় আহত ব্যক্তিদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠান। পরে পুলিশও তাঁদের সঙ্গে উদ্ধারকাজে অংশ নেয়।

একই সময় মির্জাপুর বাইপাসের বাওয়ার কুমারজানী এলাকার ঢাকামুখী লেনে সিমেন্ট ও বালুবোঝাই দুটি ট্রাক এবং একটি বাসের সংঘর্ষ হয়। এতে যানগুলোর সামনের অংশ দুমড়েমুচড়ে যায়। মহাসড়কের ধল্যা–মনসুর এলাকায় সংঘর্ষ হয় দুটি ট্রাকের। এতে ট্রাক দুটির সামনে ও পেছনের অংশ দুমড়েমুচড়ে যায়। ইচাইল এলাকায় ঢাকামুখী লেনে একটি ট্রাককে একটি পিকআপ ও একটি বাস অতিক্রমের সময় সংঘর্ষ হয়।

ভূঞাপুর থানার ওসি ফরিদুল ইসলাম জানান, আজ সকাল সাড়ে ৯টার দিকে ভূঞাপুর-তারাকান্দি সড়কের জগৎপুরা এলাকায় বালুবাহী ট্রাকের সঙ্গে সিএনজিচালিত অটোরিকশার সংঘর্ষে এক কলেজছাত্র নিহত হন। এ ঘটনায় আরও দুজন আহত হয়েছেন। আহত ব্যক্তিদের উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। নিহত কলেজছাত্র ইশরাক (২০) জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলার থল গ্রামের আবু সাঈদের ছেলে।