কুষ্টিয়া থেকে গ্রেপ্তার হওয়া মো. মাহবুব হোসেন। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশের এন্টি টেররিজম ইউনিটের (এটিইউ) একটি দল কুষ্টিয়া সদর থানাধীন এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলামের এক সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে।

পুলিশ সূত্রে জানা গেছে, এটিইউ এর একটি চৌকস দল রোববার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে কুষ্টিয়া সদর থানাধীন এলাকায় অভিযান চালিয়ে মো. মাহবুব হোসেন ওরফে ধুলি কণার মরিচীকা ওরফে একাকি কুহেলি (১৯) নামের ওই তরুণকে গ্রেপ্তার করে।

ওই তরুণ কুষ্টিয়ার খোকসা উপজেলার খোদ্দা সাধুয়া গ্রামের মো. ফারুক হুসাইনের ছেলে। এন্টি টেররিজম ইউনিটের দলটি তাঁর কাছ থেকে একটি অ্যান্ড্রয়েড মোবাইল সেট, তিনটি সিমকার্ড, একটি মেমোরী কার্ড, তিনটি উগ্রবাদী বই ও লিফলেট জব্দ করেছে।

মাহবুব হোসেন ও তাঁর অন্যান্য সহযোগীরা অনলাইনে জঙ্গীবাদ প্রচারণাসহ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে তথাকথিত খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্য দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। আসামী ও তাঁর অন্যান্য সহযোগীরা ফেসবুক, ম্যাসেঞ্জারসহ বিভিন্ন এনক্রিপ্টেড অ্যাপস ব্যবহার করে যোগাযোগের মাধ্যমে নিজেদের মধ্যে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, জনমনে ত্রাস, ভীতি ও জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা করে আসছিলেন।

এ ছাড়াও মাহবুব নিজেদের মতবাদ প্রচারের মাধ্যমে অনলাইনে আনসার আল ইসলামের পক্ষে সদস্য সংগ্রহের কাজ করে আসছিলেন। অন্যদিকে উগ্রবাদী বিভিন্ন বই ও কন্টেন্ট সামাজিক যোগাযোগে প্রচারের মাধ্যমে আগ্রহীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষাসহ তাঁদের উগ্রবাদের দিকে আহবান করে আসছিলেন।

মাহবুবের বিরুদ্ধে কুষ্টিয়া সদর থানায় সন্ত্রাসবিরোধী আইনে নিয়মিত মামলা করা হয়েছে।