জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল পেয়ে পদ্মা নদীতে বিকল হওয়া নৌযানের ৩৬ যাত্রীকে উদ্ধার করেছে পুলিশ। জাতীয় জরুরি সেবার পরিদর্শক আনোয়ার সাত্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (১০ মে) বিকেলে বিকল হওয়া নৌযানের এক যাত্রী ৯৯৯ নম্বরে কল করে জানান, পদ্মা সেতু দেখার জন্য শরীয়তপুরের নড়িয়া উপজেলার নোয়াপাড়া গ্রামের ৩৬ জন যাত্রী ইঞ্জিনচালিত নৌযানে (ট্রলার) চড়ে নড়িয়ার জয় বাংলা বাজার থেকে মঙ্গলবার সকাল ৮টায় রওনা দিয়েছিলেন। সারা দিন বিভিন্ন স্থান ভ্রমণ করে দুপুরে তাঁরা পদ্মা সেতু এলাকা ঘুরে দেখেন। একপর্যায়ে তাঁদের নৌযানটি বিকল হয়ে যায়। ঘূর্ণিঝড় অশনির প্রভাবে তখন মুষলধারে বৃষ্টি হচ্ছিল এবং নদী ছিল উত্তাল। উপায় না পেয়ে তিনি ৯৯৯ নম্বরে জরুরি ভিত্তিতে উদ্ধার সহায়তার অনুরোধ করেন।

পদ্মা নদীতে বিকল হওয়া নৌযানের ৩৬ যাত্রী। ছবি: বাংলাদেশ পুলিশ

৯৯৯ নম্বরের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে বিষয়টি নৌ পুলিশ নিয়ন্ত্রণকক্ষ এবং মাওয়াঘাট নৌ পুলিশ ফাঁড়িতে জানানো হয়। খবর পেয়ে মাওয়াঘাট নৌ পুলিশ ফাঁড়ির একটি উদ্ধারকারী দল দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায়। পরে বিকল নৌযানটিকে উদ্ধারকারী নৌযানের সঙ্গে বেঁধে তীরে নিয়ে আসা হয়। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে তাঁদের মাওয়া নৌ পুলিশ ফাঁড়িতে রাত কাটানোর ব্যবস্থা করে দেওয়া হয়। এরপর বিকল নৌযানটি মেরামত করে বুধবার (১১ মে) সকালে তাঁরা নড়িয়ার উদ্দেশে রওনা দিয়ে নিরাপদে পৌঁছান।