১ম জাতীয় ফুটসাল চ্যাম্পিয়নশিপের উদ্বোধন করছেন পিবিআইপ্রধান বনজ কুমার মজুমদার। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ সকার ফুটসাল অ্যাসোসিয়েশনের আয়োজনে ‘১ম জাতীয় ফুটসাল চ্যাম্পিয়নশিপ-২০২৪’ টুর্নামেন্টের উদ্বোধন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে টুর্নামেন্টের উদ্বোধন করেন বাংলাদেশ সকার ফুটসাল অ্যাসোসিয়েশনের সভাপতি ও পিবিআইপ্রধান বনজ কুমার মজুমদার (বিপিএম-বার, পিপিএম)।

গতকাল রোববার সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আউটার স্টেডিয়ামে ৩২টি দলের অংশগ্রহণে এই টুর্নামেন্টের আয়োজন করা হয়। বেলুন উড়িয়ে টুর্নামেন্টের উদ্বোধন করেন প্রধান অতিথি। টুর্নামেন্টের ব্যবস্থাপনায় ছিলেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ রবিউল আলম।

খেলোয়াড়দের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন প্রধান অতিথি। ছবি: বাংলাদেশ পুলিশ

প্রধান অতিথির বক্তব্যে বনজ কুমার মজুমদার বলেন, ‘যারা খেলাধুলা করে, তারা মাঠে থাকে। তারা মাদকে জড়ায় না এবং অপরাধেও জড়ায় না। তারা পড়াশোনাতেও ভালো।’

অনুষ্ঠানের পটভূমিকা তুলে ধরেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ রবিউল আলম। তিনি ব্রাজিলে একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সে দেশে ফুটসাল খেলার জনপ্রিয়তার কথা শুনে অনুপ্রাণিত হন। এ সময় তিনি বলেন, ‘ফুটসাল বিশ্বব্যাপী জনপ্রিয় স্পোর্টস। বিভিন্ন দেশে ফুটবল খেলোয়াড়দের ফুটবলের বড় মাঠে প্রবেশের আগে ফুটসাল খেলায় পারদর্শিতা অর্জন করে দক্ষতা বাড়াতে হয়। বিশ্বে বছরব্যাপী এই খেলার প্রতিযোগিতা স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় আমরা বাংলাদেশেও ফুটসাল খেলার প্রশিক্ষণ ও প্রচলন শুরু করেছি।’

খেলোয়াড়দের সঙ্গে অতিথিরা। ছবি: বাংলাদেশ পুলিশ

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি জাতীয় ক্রীড়া পরিষদের সচিব (যুগ্ম সচিব) আমিনুল ইসলাম এনডিসি ব্যক্তিগত কারণে উপস্থিত না থাকলেও মোবাইল ফোনে কথা বলেন। অনুষ্ঠানে পিবিআইয়ের পুলিশ সুপার আবু ইউসুফসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রতিযোগিতায় বাংলাদেশের বিভিন্ন জেলার ক্রীড়া সংস্থা ও একাডেমি থেকে ৩২ দলে প্রায় ২০০ জন (ছেলে ও মেয়ে) প্রতিযোগী অংশগ্রহণ করেন। উদ্বোধন শেষে প্রধান অতিথি ২টি খেলা উপভোগ করেন।

অংশগ্রহণকারী দলগুলোর একটি চীনে ফুটসাল প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে।