জয় উদযাপন করছেন রিয়াল মাদ্রিদের ফুটবলাররা। ছবি: সংগৃহীত

চ্যাম্পিয়নস লিগের সঙ্গে রিয়াল মাদ্রিদের সখ্য বহু পুরোনো। ইউরোপ শ্রেষ্ঠত্বের এই প্রতিযোগিতায় ১৩ বারের চ্যাম্পিয়ন স্পেনের দলটি। গতকাল বুধবার রাতে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যানচেস্টার সিটিকে ৩-১ গোলে হারিয়ে সেই সখ্য বজায় রেখেছে রিয়াল। দুই লেগ মিলিয়ে ৬-৫ গোলের অগ্রগামিতায় ফাইনাল নিশ্চিত করেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা।

স্কোরলাইন দেখে রিয়ালের জয়টা সহজ মনে হলেও বাস্তব চিত্র ছিল ভিন্ন। ম্যাচের ৯০ মিনিটের খেলা চলাকালে রিয়াল মাদ্রিদ ১-০ গোলে পিছিয়ে আর দুই লেগ মিলিয়ে ম্যানচেস্টার সিটি তখন এগিয়ে ৫-৩ গোলের ব্যবধানে। সবাই ধরেই নিয়েছিল, ফাইনালে রিয়াল মাদ্রিদ নয়, লিভারপুলের সঙ্গে দেখা হবে ম্যানচেস্টার সিটির। কিন্তু দলটা যে রিয়াল মাদ্রিদ। পিছিয়ে থেকেও অতিরিক্ত সময়ের মধ্যে তিন গোল করে ফাইনাল নিশ্চিত করেছে।

ম্যাচের প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যভাবে। বিরতির পর ৭৩তম মিনিটে সিটিজেনদের এগিয়ে দেন আলজেরিয়ান ফরোয়ার্ড রিয়াদ মাহরেজ। ম্যাচের ৯০তম মিনিটে করিম বেনজেমার অ্যাসিস্ট থেকে রদ্রিগো গোল করে সমতা ফেরান। তবে ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে তখনো কমপক্ষে এক গোলের দরকার রিয়ালের। পরের মিনিটে দারুণ এক হেডারে দলের দ্বিতীয় গোল করেন রদ্রিগো।

নির্ধারিত ৯০ মিনিটে রিয়াল ২-১ গোলে এগিয়ে, দুই লেগ মিলিয়ে ৫-৫ সমতা। অতিরিক্ত সময়ের ৯৫তম মিনিটে পেনাল্টি স্পট থেকে গোল করে রিয়ালকে ৩-১ গোলের ব্যবধানে এগিয়ে নেন করিম বেনজেমা। শেষ পর্যন্ত এই ৩-১ গোলের ব্যবধান আর দুই লেগ মিলিয়ে ৬-৫ গোলের ব্যবধানে সেমিফাইনাল জিতে ফাইনালের টিকিট কাটে রিয়াল মাদ্রিদ। আগামী ২৯ মে প্যারিসে শিরোপা নির্ধারণী ম্যাচে লিভারপুলের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ।