চিলমারী থানার ওসির সঙ্গে উদ্ধার হওয়া ব্যক্তিদের কয়েক জন। ছবি : বাংলাদেশ পুলিশ

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে গতকাল সোমবার (২৪ অক্টোবর) কুড়িগ্রামের চিলমারী থানাধীন ব্রহ্মপুত্র নদের তেলিপাড়া এলাকার ডুবোচরে আটকে পড়ে একটি ট্রলার। জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল পেয়ে নারী ও শিশুসহ ট্রলারের ৮০ যাত্রীকে উদ্ধার করেছে চিলমারী থানা-পুলিশ।

মঙ্গলবার (২৫ অক্টোবর) জাতীয় জরুরি সেবার পরিদর্শক আনোয়ার সাত্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

সোমবার (২৪ অক্টোবর) রাতে ওই নৌযানের যাত্রী আজগর ৯৯৯ নম্বরে কল করে জানান, বিকেল ৫টায় কুড়িগ্রামের রৌমারীঘাট থেকে ৮০ জন নিয়ে চিলমারীর রমনাঘাটের উদ্দেশ্যে রওনা দিয়েছিল ইঞ্জিনচালিত ট্রলারটি। রাত ৮টার দিকে তাঁরা ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কবলে পড়েন। এরপর তীব্র স্রোত ও দমকা হাওয়ার তোড়ে ট্রলারটি নিয়ন্ত্রণ হারিয়ে ভাসতে ভাসতে তেলিপাড়া ডুবোচরে আটকে পড়ে। এ সময় দ্রুত উদ্ধার করার অনুরোধ জানান তিনি।

চিলমারী থানা-পুলিশের উদ্ধারকারী দল। ছবি : বাংলাদেশ পুলিশ

৯৯৯ নম্বরের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে বিষয়টি নৌ পুলিশ নিয়ন্ত্রণ কক্ষ এবং চিলমারী থানা-পুলিশকে জানানো হয়। খবর পেয়ে আটকে পড়া যাত্রীদের উদ্ধারে তৎপর হয় পুলিশ।

এ সময় চিলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং চিলমারী রমনাঘাটের বিআইডব্লিউটিএর ইজারাদারের মাধ্যমে একটি উদ্ধারকারী নৌযানের ব্যবস্থা করেন চিলমারী মডেল থানার ওসি মো. আতিকুর রহমান।

পরে চিলমারী থানা-পুলিশের একটি দল দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে রওনা দিয়ে রাত সোয়া ১০টার দিকে ঘটনাস্থলে পৌঁছান। এক পর্যায়ে চরে আটকে পড়া যাত্রীদের পার্শ্ববর্তী নিরাপদ স্থানে নিয়ে যায় পুলিশ। আবহাওয়া শান্ত হলে মঙ্গলবার ভোর ৫টায় ট্রলারের যাত্রীদের নিরাপদে রমনাঘাটে পৌঁছে দেওয়া হয়।