উদ্ধার অভিযান চালাচ্ছে রাঙামাটি জেলা পুলিশ। ছবি : বাংলাদেশ পুলিশ

জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল পেয়ে কাপ্তাই লেকে আটকে পড়া ১৭৫ জন পর্যটককে উদ্ধার করেছে রাঙামাটি জেলা পুলিশ।

রোববার (৫ ফেব্রুয়ারি) জাতীয় জরুরি সেবার পরিদর্শক আনোয়ার সাত্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

শনিবার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রাম সরকারি কলেজের ইতিহাস বিভাগের এক শিক্ষার্থী ৯৯৯ নম্বরে কল করে জানান, তিনটি বাসে চড়ে চট্টগ্রাম থেকে রাঙামাটিতে বেড়াতে আসেন কলেজের ১৭৫ জন শিক্ষক ও শিক্ষার্থী। দুপুর ১২টার দিকে কাপ্তাই লেকের রাঙামাটি শহর-সংলগ্ন উন্নয়ন বোর্ড ঘাট থেকে একটি ইঞ্জিনচালিত নৌকা ভাড়া করে শুভলংয়ের উদ্দেশে রওনা দেন তাঁরা। ভ্রমণ শেষে ফেরার পথে বেলা সাড়ে ৩টার দিকে বালুখালী ইউনিয়নের কেল্লামুড়া পেদা টিং টিং রেস্তোরাঁর পার্শ্ববর্তী একটি ডুবোচরে আটকে যায় তাঁদের নৌকা। এমন অবস্থায় পুলিশি সহায়তা চান তাঁরা।

রাঙামাটি শহরসংলগ্ন উন্নয়ন বোর্ড ঘাটে নামছেন এক নারী পর্যটক। ছবি : বাংলাদেশ পুলিশ

জাতীয় জরুরি সেবার পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে বিষয়টি রাঙামাটি পুলিশ কন্ট্রোল রুমকে জানানো হয়। এরপর রাঙামাটির পুলিশ সুপার মীর আবু তৌহিদ বিপিএম (বার)-এর নেতৃত্বে তথ্য ও প্রযুক্তির সহায়তায় আটকে পড়া পর্যটকদের অবস্থান শনাক্ত করেন অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড ডিএসবি) শাহনেওয়াজ রাজু বিপিএম, পিপিএম।

পরে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহেদুল ইসলাম, কোতোয়ালি থানার ওসি ও জেলা পুলিশের একটি উদ্ধারকারী দল স্পিডবোটে চড়ে ঘটনাস্থলে পৌঁছায়। রাত ৮টার দিকে আরেকটি নৌকার মাধ্যমে পর্যটকদের উদ্ধার করে উন্নয়ন বোর্ড ঘাটে নিয়ে আসে পুলিশ। দ্রুততম সময়ে উদ্ধার কার্যক্রম পরিচালনা করায় পুলিশের প্রশংসা করেন পর্যটকেরা।