৫৫০ টনের ১১ হাজার ব্যাগ সিমেন্ট নিয়ে ঢাকা থেকে খুলনা যাচ্ছিল এমভি বালাশুর ৩ লাইটার জাহাজ। পথে বরিশালের উজিরপুর থানাধীন সন্ধ্যা নদীর দোহারিকা ব্রিজের কাছে ডুবন্ত খুঁটির সাথে লেগে জাহাজটির তলা ফেটে পানি ঢুকতে শুরু করে।

পানি সেচার মেশিন পাওয়া গেলে ডুবে যাওয়া থেকে জাহাজটি রক্ষা করা যাবে- এমন তথ্য জানিয়ে ১৬ অক্টোবর আলমগীর নামে জাহাজটির একজন স্টাফ ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ নম্বরে ফোন করে জরুরি উদ্ধার সহায়তা চান এবং জানান, জাহাজে তাঁরা ৬ জন স্টাফ রয়েছেন।

কলটি রিসিভ করেছিলেন ৯৯৯ কলটেকার কনস্টেবল আবদুল্লাহ মনসুর। তিনি তাৎক্ষণিকভাবে উজিরপুর ফায়ার সার্ভিস স্টেশনে দ্রুত উদ্ধারের ব্যবস্থা নেওয়ার জন্য জানান। পরে ৯৯৯ ডেসপাচার এসআই জয়ন্ত ঘরামী এবং এসআই সালাউদ্দীন উদ্ধার সংশ্লিষ্ট সবার সাথে যোগাযোগ করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন।

খবর পেয়ে উজিরপুর ফায়ার সার্ভিস স্টেশনের একটি উদ্ধারকারী দল পানি সেচার পাম্পসহ দুর্ঘটনাস্থলে গিয়ে পানি সেচে জাহাজটিকে নিরাপদে তীরে নিয়ে আসে এবং জাহাজটি থেকে ৬ জন নাবিককে উদ্ধার করে।

তলা ফেটে পানি ঢুকে পড়ায় জাহাজে থাকা ১১ হাজার ব্যাগ সিমেন্টের দুইশ ব্যাগ সিমেন্ট পানিতে ভিজে নষ্ট হয়ে যায়, বাকি দশ হাজার আটশ ব্যাগ সিমেন্ট অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়।

উজিরপুর ফায়ার সার্ভিস স্টেশনের উদ্ধারকারী দলের নেতৃত্ব দেওয়া সাব অফিসার মাহাবুব আলম ৯৯৯ কে বিষয়টি নিশ্চিত করেন।