পুলিশের হাতে গ্রেপ্তার মহাব্বত। ছবি: সংগৃহীত

মহাব্বত আলীর নেশা মোটরসাইকেল চুরি। ২৭ বছর বয়সী এ যুবক সব ব্র্যান্ডের মোটরসাইকেলের তালা খুলতে পারেন। সে জন্য তাঁর কাছে রয়েছে ১৯টি বিশেষ চাবি।

চার মাস আগে চাঁপাইনবাবগঞ্জ শহরের বেলেপুকুর থেকে জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) এক সদস্যের মোটরসাইকেল চুরি করেন মহাব্বত আলী। এর পরপরই তদন্তে নামে ডিবি।
গতকাল সোমবার সন্ধ্যায় চাঁপাইনবাবগঞ্জ পুলিশ সুপারের বাসভবনের পাশ থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। পরে তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে জেলার শিবগঞ্জ উপজেলার পিরোজপুরে অভিযান চালিয়ে মোটরসাইকেলটিও উদ্ধার করা হয়।

গ্রেপ্তার মহাব্বত আলীর বাড়ি রাজশাহী মহানগরীর রাজপাড়া এলাকার কেশবপুর এলাকায়।

আজ মঙ্গলবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) উপপরিদর্শক (এসআই) আসগর আলী জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘গত ২৬ জুলাই শহরের বেলেপুকুর এলাকা থেকে এক পুলিশের মোটরসাইকেল চুরি হয়। পরে সিসিটিভি ক্যামেরা দেখে আমরা চোর শনাক্তও করেছিলাম, কিন্তু তাঁকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি। গতকাল সন্ধ্যায় হঠাৎ জেলা পুলিশ সুপারের বাসভবনের সামনে তাকে দেখতে পেয়ে দাঁড়াতে বলি, কিন্তু তিনি দৌড় দিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। পরে ধাওয়া দিয়ে তাঁকে ধরা হয়। এ সময় তাঁর সঙ্গে থাকা বিভিন্ন মোটরসাইকেল চুরির কাজে ব্যবহৃত ১৯টি চাবি জব্দ করা হয়।’

পুলিশের এ কর্মকর্তা আরও জানান, গ্রেপ্তার মহাব্বত আলীর দেওয়া তথ্যের ভিত্তিতে শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ এলাকার পিরোজপুরে অভিযান চালিয়ে চোরাই মোটরসাইকেলটি উদ্ধার করা হয়। তাঁর নামে চুরির আরও পাঁচটি মামলা রয়েছে। তাঁর কাছে যে ১৯টি চাবি পাওয়া গেছে, তা দিয়ে দেশের সব ব্র্যান্ডের মোটরসাইকেলের তালা খোলা সম্ভব।

চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম সাহিদ বলেন, ‘জুলাই থেকে আমাদের জেলায় মোটরসাইকেল চুরি বেড়ে গিয়েছিল। তাই তখন থেকেই আমাদের অভিযান চলছে। এরই ধারাবাহিকতায় সোমবার সন্ধ্যায় ১৯টি বিশেষ পদ্ধতির চাবিসহ এক চোরকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে মামলা করা হয়েছে।’