আমগাছের চারা রোপণের মধ্য দিয়ে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করা হয়। ছবি: বাংলাদেশ পুলিশ।

১০ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) বরিশাল বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেছে।

১০ এপিবিএনের কমান্ডিং অফিসার (অ্যাডিশনাল ডিআইজি) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন ভূঁঞা বিপিএম-সেবা গতকাল ২১ জুলাই আম গাছের চারা রোপণের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে কমান্ডিং অফিসার বলেন, চলতি বছর বৃক্ষরোপণ অভিযানের প্রতিপাদ্য হচ্ছে ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’। এ প্রতিপাদ্যকে সামনে রেখে মানুষের মৌলিক চাহিদাগুলো, তথা প্রাকৃতিক ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের ভূমিকা, জীব-বৈচিত্র্য সমৃদ্ধ টেকসই পরিবেশ ও প্রতিবেশ সংরক্ষণ, জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা, কর্মসংস্থান সৃষ্টি ও আর্থসামাজিক উন্নয়নে বৃক্ষরোপণের ওপর গুরুত্বারোপ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী।

তিনি আরো বলেন, আজ ১০০ টি বিভিন্ন প্রজাতির আম গাছের চারা রোপণ করা হয়েছে। পর্যায়ক্রমে ফলজ, বনজ ও ঔষধি প্রজাতির বৃক্ষসহ সৌন্দর্যবর্ধক বিভিন্ন প্রকার গাছের চারা রোপণ করা হবে যা দেশের বনজ সম্পদ বৃদ্ধি ও পরিবেশগত ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-অধিনায়ক (পুলিশ সুপার) মোল্লা আজাদ হোসেন পিপিএম-সেবা,সহকারী পুলিশ সুপার( অপস অ্যান্ড ইন্টেলিজেন্স) উজ্জ্বল কুমার দে এবং ইন্সপেক্টর সাইফুল ইসলামসহ অন্য পুলিশ সদস্যরা।