ভারতের ব্যাটার সূর্যকুমার যাদব। ছবি: সংগৃহীত

ব্যাটার সূর্যকুমার যাদবের ব্যাটিং নৈপুণ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল সফরকারী ভারত।

মঙ্গলবার রাতে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ভারত ৭ উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। ৪৪ বলে ৭৬ রানের নান্দনিক ইনিংস খেলেন সূর্য। এতে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে যায় ভারত। খবর বাসসের।

সেন্ট কিটস অ্যান্ড নেভিসে টস জিতে প্রথমে বোলিং করতে নামে ভারত। ব্যাট হাতে শুরুটা ভালোই ছিল ওয়েস্ট ইন্ডিজের। ৪৪ বলে ৫৭ রানের জুটি গড়েন দুই ওপেনার কাইল মায়ার্স ও ব্র্যান্ডন কিং। জুটিতে ২০ রান করে ভারতের পেসার হার্দিক পান্ডিয়ার বলে আউট হন কিং।

দ্বিতীয় উইকেট জুটিতেও হাফ সেঞ্চুরির দেখা পায় ওয়েস্ট ইন্ডিজ। এবার দলকে ৪৪ বলে ৫০ রান উপহার দেন মায়ার্স ও অধিনায়ক নিকোলাস পুরান। ২৩ বলে ২২ রান করা পুরানকে শিকার করে জুটি ভাঙেন ভারতের পেসার ভুবনেশ্বর। এ জুটিতেই ৩৮ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি তুলে নেন মায়ার্স।

১৭তম ওভারে মায়ার্সকে থামান ভুবনেশ্বর। ৫০ বলে ৭৩ রান করেন তিনি। তাঁর ইনিংসে ৮টি চার ও ৪টি ছক্কা ছিল। শেষের দিকে রোভম্যান পাওয়েলের ১৪ বলে ২৩ ও শিমরোন হেটমায়ারের ১২ বলে ২০ রান ওয়েস্ট ইন্ডিজকে ২০ ওভারে ৫ উইকেটে ১৬৪ রানের সংগ্রহ এনে দেয়। ভুবনেশ্বর ৩৫ রানে ২ উইকেট নেন।

১৬৫ রানের টার্গেটে খেলতে নেমে দ্বিতীয় ওভারেই অধিনায়ক রোহিত শর্মাকে হারায় ভারত। কোমরের পেশিতে টান পড়ায় অবসর নেন রোহিত।
দলীয় ১৯ রানে অধিনায়ক প্যাভিলিয়নে ফিরলে ভারতের রানের চাকা ঘোরান সূর্য। ওয়েস্ট ইন্ডিজের বোলারদের ওপর চড়াও হয়ে খেলেন তিনি। তাতে পাওয়ার প্লেতে ৫৬ রান পায় ভারত।

২৬ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের পঞ্চম হাফ সেঞ্চুরির দেখা পান সূর্য। দ্বিতীয় উইকেটে সূর্যের সঙ্গে ৫৯ বলে ৮৬ রান করে ভারতের জয়ের পথ সহজ করেন শ্রেয়াস আইয়ার। ২৭ বলে ২৪ রান করেন তিনি।

ব্যক্তিগত ৭৬ রানে শেষ হয় সূর্যের ইনিংস। তাঁর ইনিংসে ৮টি চার ও ৪টি ছক্কা ছিল। পান্ডিয়া ৪ রানে বিদায় নিলেও ভারতের জয় নিশ্চিত করেন ঋসভ পান্থ ও দীপক হুদা। পান্থ ৩৩ ও হুদা ১০ রানে অপরাজিত থাকেন।

আগের ম্যাচে ১৭ রানে ৬ উইকেট নেওয়া ওয়েস্ট ইন্ডিজের পেসার ওবেড ম্যাককয় কাল ছিলেন নিষ্প্রভ। ৩৪ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন তিনি। ম্যাচের সেরা হয়েছেন ভারতের সূর্য।

৬ আগস্ট যুক্তরাষ্ট্রের লডারহিলে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।