সাতক্ষীরায় কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ উদযাপনের খণ্ডচিত্র। কোলাজ: পুলিশ নিউজ

‘পুলিশ জনতা ঐক্য করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরা জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশিং কমিটি, সাতক্ষীরা উদযাপন করেছে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩।

দিবসটি উপলক্ষে সাতক্ষীরা থানা থেকে একটি বর্ণাঢ্য র্যালি বের হয়ে শহীদ আবদুর রাজ্জাক পার্ক প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে শহীদ আবদুর রাজ্জাক পার্ক প্রাঙ্গণে বেলুন, ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে এবং ৫০ পাউন্ড ওজনের কেক কেটে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩-এর উদ্বোধন করেন সাতক্ষীরার পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান পিপিএম, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির, সাতক্ষীরা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি ডাক্তার আবুল কালাম বাবলা।

তারপর শহীদ আবদুর রাজ্জাক পার্কে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ওই সভায় সাতক্ষীরা জেলার পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান পিপিএমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহম্মেদ রবি।

সভাপতির বক্তব্যে পুলিশ সুপার বলেন, ‘বাংলাদেশ গণতান্ত্রিক দেশ। জনগণ এই দেশের মালিক। সুতরাং জনগণকে সাথে নিয়ে অপরাধ প্রতিরোধে ভূমিকা রাখা জরুরি। আমাদের বাংলাদেশে পুলিশিং কর্মকাণ্ডে জনগণের অংশীদারত্ব প্রতিষ্ঠার মাধ্যমে কার্যকরভাবে অপরাধ প্রতিরোধের জন্য কমিউনিটি পুলিশিং ধারণা গ্রহণ করা হয়েছে। কমিউনিটি পুলিশিং মূলত একটি প্রতিরোধমূলক পুলিশি ব্যবস্থা। এই ব্যবস্থায় অপরাধের কারণগুলো অনুসন্ধান করে সেগুলো নির্মূল করার পদক্ষেপ গ্রহণ করা হয়।’

সভায় কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ উপলক্ষে আইজিপির পক্ষ থেকে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার ও শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যকে ক্রেস্ট ও সনদপত্র দিয়ে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মো. নজরুল ইসলাম, সাতক্ষীরা সরকারি কলেজ অধ্যক্ষ মো. আমানুল্লাহ হাদী, বিভিন্ন উপজেলা চেয়ারম্যান-ইউনিয়ন চেয়ারম্যান, সাতক্ষীরা জেলার অতিরিক্ত পুলিশ সুপারসহ সংশ্লিষ্টরা।