ফরিদপুরে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ উদযাপনের খণ্ডচিত্র। কোলাজ: পুলিশ নিউজ

‘পুলিশ-জনতা ঐক্য করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ প্রতিপাদ্যকে সামনে রেখে ফরিদপুরে শনিবার উদযাপন করা হয়েছে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩।

এ উপলক্ষে আজ সকালে জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশিং জেলা কমিটি, ফরিদপুরের আয়োজনে বর্ণাঢ্য র্যালির আয়োজন করা হয়। প্রথমে কমিউনিটি পুলিশিং স্লোগান সংবলিত রং-বেরঙের বেলুন এবং ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন ঘোষণা করেন ফরিদপুর জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার, পিএএ এবং ফরিদপুরের পুলিশ সুপার মো. শাহজাহান, পিপিএম।

এর পরই সুসজ্জিত মোটর শোভাযাত্রা ও মনোমুগ্ধকর ব্যান্ড পার্টির তালে তালে র্যালিটি পুলিশ লাইনস ফরিদপুর থেকে শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় পুলিশ লাইনসে এসে শেষ হয়। র্যালি শেষে পুলিশ লাইনস ড্রিলশেড মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পুলিশ সদস্যদের কণ্ঠে সংগীত পরিবেশনের মধ্য দিয়ে আলোচনা সভা শুরু হয়।

ফরিদপুরের পুলিশ সুপারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ফরিদপুর জেলা প্রশাসক। এ সময় তিনি বলেন, ‘চলমান কমিউনিটি পুলিশিং কার্যক্রমের মাধ্যমে পুলিশ-জনগণের মিথস্ক্রিয়ার ফলে পুলিশের কাজে জনগণের আস্থা, অংশগ্রহণ, সহযোগিতা ও অংশীদারত্ব বেড়েছে। সামাজিক অপরাধ প্রতিরোধে কমিউনিটি পুলিশিংয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পুলিশ জনগণের বন্ধু। সাধারণ মানুষের মধ্যে পুলিশি ভীতি দূর করে সেবা সহজ করতে কমিউনিটি পুলিশিংয়ের বিকল্প নেই।’

বক্তারা সমাজকে অপরাধমুক্ত রাখতে পুলিশ-জনতা সকলকে একযোগে কাজ করে আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসার আহ্বান জানান।