প্যারিস পিস ফোরামে (পিপিএফ) উচ্চপর্যায়ের প্যানেল আলোচনায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অন্য অতিথিরা। ছবি: বাসস

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সাউথ-সাউথ উন্নয়ন সহযোগিতা কর্মসূচিতে সহায়তার মাধ্যমে উত্তরের উন্নত দেশগুলো নিজেদের সম্মত উন্নয়ন অঙ্গীকার বাস্তবায়ন করতে পারে। তিনি বলেন, ‘অনেক উন্নত দেশ এখনো তাদের আন্তর্জাতিকভাবে সম্মত উন্নয়ন প্রতিশ্রুতি থেকে পিছিয়ে রয়েছে। তাদের জন্য সাউথ-সাউথ উন্নয়ন সহযোগিতা কার্যক্রমকে সমর্থন করা নিজস্ব প্রতিশ্রুতি বাস্তবায়নের একটি উপায় হতে পারে।’ খবর বাসসের।

ফ্রান্সের রাজধানী প্যারিসে ১২ নভেম্বর (শুক্রবার) প্যারিস পিস ফোরামে (পিপিএফ) ‘সাউথ-সাউথ অ্যান্ড ট্রায়াঙ্গুলার কোঅপারেশন’ শীর্ষক উচ্চপর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী এ কথা বলেন। গ্লোবাল সাউথ-এ অনেক নিজস্ব উন্নয়ন সমাধান রয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, ‘অতিরিক্ত অর্থায়নের মাধ্যমে এই সমাধানের অনেকগুলো অন্যান্য উন্নয়নশীল দেশে প্রয়োগ করা ও জোরদার করা যেতে পারে এবং এই প্রয়াস প্রযুক্তিগত সহায়তার নামে পুনরায় সমাধান উদ্ভাবন এড়াতে সাহায্য করতে পারে।’

২০১৯ সালে একটি ‘সাউথ-সাউথ জ্ঞান ও উদ্ভাবন কেন্দ্র’ স্থাপনের জন্য বাংলাদেশের প্রস্তাবের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এটি দক্ষিণে উন্নয়ন চ্যালেঞ্জের জন্য প্রযুক্তিগত সমাধান সৃষ্টির জন্য একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। এ প্রসঙ্গে তিনি জাতিসংঘ, জি-২০ এবং ওইসিডিকে এই ধরনের দূরদর্শী প্রস্তাবগুলোতে বিনিয়োগের বিষয়টি বিবেচনা করার আহ্বান জানান।

বিশ্বব্যাপী বিশ্বায়নের ক্ষেত্রে অসম প্রতিক্রিয়া লক্ষ করা যাচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘কোভিড-১৯ মহামারি চলাকালীন আমরা দেখেছি যে আন্তর্জাতিক শাসনব্যবস্থা গ্লোবাল সাউথের লাখ লাখ মানুষকে সেবা দিতে ব্যর্থ হয়েছে। টিকা ও চিকিৎসার সুযোগের বিশাল ব্যবধান খুব বেশি উল্লেখ করার মতো। তিনি আরও বলেন, বাংলাদেশের মতো কয়েকটি উন্নয়নশীল দেশের টিকার সমতা ও গুণমান নিশ্চিত করার সক্ষমতা রয়েছে। বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে টিকা ভাগাভাগি করার লক্ষ্যে বিপুলসংখ্যক টিকা উৎপাদনে যেতে প্রযুক্তিগত জ্ঞানসহ সহায়তা প্রয়োজন।