ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চলাচলকারী পরিবহন ও যাত্রীসাধারণের কষ্ট লাঘবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি)সহ সংশ্লিষ্ট সবার উদ্যোগে ওয়ানওয়ে ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা হয়েছে। ১২ নভেম্বর (শুক্রবার) সকাল থেকে এই ব্যবস্থা চালু হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সেতু বিভাগের সচিব মো. আবু বকর সিদ্দীক ১০ নভেম্বর (বুধবার) রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চেরাগ আলী পর্যন্ত পরিদর্শন করেন। এর আগে ৯ নভেম্বর (মঙ্গলবার) রাতে তিনি ভেঙে যাওয়া টঙ্গী সেতু পরিদর্শন করেন এবং দ্রুত মেরামতের সিদ্ধান্ত নেওয়ার কথা জানান। সেতুটি দিয়ে ঢাকামুখী যানবাহন ডিএমপির সীমানায় প্রবেশ করত।

পরিদর্শন শেষে সচিব উত্তরা বিআরটি প্রকল্প কার্যালয়ে সংশ্লিষ্ট সবাইকে কাজের অগ্রগতি-সংক্রান্ত সভায় দিকনির্দেশনা দেন। সভায় গৃহীত সিদ্ধান্তগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ একটি হলো ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চলাচলকারী যাত্রীসাধারণের ভোগান্তি কমাতে পুরাতন টঙ্গী সেতু মেরামত না হওয়া পর্যন্ত পরীক্ষামূলকভাবে ওয়ানওয়ে ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা।

এই ওয়ানওয়ে ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় ময়মনসিংহ, গাজীপুর, নরসিংদী (পুবাইল) থেকে ঢাকামুখী সব যানবাহন টঙ্গীর আব্দুল্লাহপুর তুরাগ নদের ওপর নির্মিত বেইলি ব্রিজ (দুই লেন) দিয়ে ডিএমপির সীমানায় প্রবেশ করবে। ময়মনসিংহ, গাজীপুর, মিরের বাজারমুখী সব যানবাহন কামারপাড়া ইজতেমা মাঠসংলগ্ন ব্রিজ দিয়ে (চার লেন) জিএমপির সীমানায় প্রবেশ করবে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ১২ নভেম্বর বেলা সাড়ে ১১টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ওয়ানওয়ে ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা হয়েছে। এতে মহাসড়কের ওই অংশে আগের তুলনায় যান চলাচল পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে।