যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের উত্তরসূরি নির্বাচনের দিন ঘনিয়ে এসেছে। প্রতিযোগিতায় ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এখন কেবল দুই প্রার্থী, লিজ ট্রাস ও ঋষি সুনাক। ৬ সেপ্টেম্বর হবে প্রধানমন্ত্রী নিয়োগ। তবে নিয়ম ভেঙে এবার রানি দ্বিতীয় এলিজাবেথ স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসল থেকে প্রধানমন্ত্রী নিয়োগ করবেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, রানি দ্বিতীয় এলিজাবেথ তাঁর ৭০ বছরের দায়িত্বপালনের সময়ে বরাবরই লন্ডনে বাকিংহাম প্যালেসে জমাকালো আয়োজনের মাধ্যমে প্রধানমন্ত্রী নিয়োগ করেছেন। কিন্তু এবার তার ব্যতিক্রম ঘটতে চলেছে।

বাকিংহাম প্যালেস জানিয়েছে, বরিস জনসন এবং তার উত্তরসূরিকে গ্রহণ করতে ৯৬ বছর বয়সী রানি ৬ সেপ্টেম্বর লন্ডন আসতে পারবেন না। রানির সঙ্গে তারা স্কটল্যান্ডের বালমোরালে দেখা করবেন। বালমোরাল ক্যাসেলে রানি গ্রীষ্মকালীন ছুটি কাটাচ্ছেন।

বাকিংহাম প্যালেসের এক মুখপাত্র জানান, স্কটল্যান্ড থেকে ১ হাজার মাইল (আসা-যাওয়া) ভ্রমণের ঝক্কি নেবেন না রানি। এর পরিবর্তে বিদায়ী নেতা বরিস জনসন ও তার উত্তরসূরি ৬ সেপ্টেম্বর লন্ডন থেকে স্কটল্যান্ডে যাবেন।

রাজপরিবারের একটি সূত্র জানায়, হাঁটাচলার সমস্যায় ভুগছেন রানি। আগামী সপ্তাহের মধ্যে জটিলতা কাটিয়ে নাও উঠতে পারেন তিনি। এ জন্য বিকল্প ব্যবস্থা নেয়া হয়েছে। তবে জটিলতার বিস্তারিত প্রকাশ করেনি বাকিংহাম প্যালেস।