মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের রাজধানী বাঙ্গুইতে নৌকাডুবির ঘটনায় কমপক্ষে ৫৮ জন নিহত হয়েছেন। ছবি: সংগৃহীত

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের রাজধানী বাঙ্গুইতে নৌকাডুবিতে কমপক্ষে ৫৮ জন নিহত হয়েছেন। ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করায় এ দুর্ঘটনা ঘটেছে বলে জানা গেছে। শনিবার রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

দেশটির নাগরিক সুরক্ষা প্রধান টমাস ডিজিমাসের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, আফ্রিকা মহাদেশের মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে যাত্রীবাহী নৌকা ডুবে অন্তত ৫৮ জনের মৃত্যু হয়েছে। নৌযানটিতে থাকা ৩০০ জনের বেশির ভাগই গত শুক্রবার একটি অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠানে যাচ্ছিলেন। ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করায় পথিমধ্যে এটি ডুবে যায়।

টমাস রেডিও গুইরাকে বলেন, আমরা ৫৮ জনের মরদেহ উদ্ধার করতে পেরেছি। কতজন ডুবে গিয়েছিলেন, সে বিষয়ে আমরা নিশ্চিত নই।

এদিকে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া দুর্ঘটনার ফুটেজে দেখা যাচ্ছে, রাজধানী বাঙ্গুইয়ের কাছে এমপোকো নদীতে নৌকাডুবির এ ঘটনা ঘটে। এ সময় নৌকায় থাকা লোকেরা প্রাণ বাঁচাতে নদীর তীরে পৌঁছানোর জন্য বা পানিতে ঝাঁপ দিচ্ছেন।

স্থানীয় বাসিন্দা মরিস কাপেনিয়া জানান, তিনি নৌকাটিকে অনুসরণ করেছিলেন। দুর্ঘটনার পর তিনি স্থানীয় জেলে এবং বাসিন্দাদের সহায়তায় তার নিজের বোনসহ অনেকের মরদেহ উদ্ধার করেছেন।

দুর্ঘটনার পর বেঁচে যাওয়া বহু মানুষকে উদ্ধার করে বাঙ্গুইয়ের হাসপাতালে ভর্তি করা হয়েছে। দেশটিতে এমন নৌকাডুবির ঘটনা অস্বাভাবিক নয়। ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহনের কারণে প্রায়ই এ ধরনের দুর্ঘটনা ঘটে। সূত্র: একাত্তর ডটটিভি