রাষ্ট্রীয় অতিথিশালা পদ্মায় রোববার অংশীদারত্ব সংলাপে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা। ছবি: সংগৃহীত

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং বাহিনীর কিছু সাবেক ও বর্তমান কর্মকর্তার ওপর ওয়াশিংটন নিষেধাজ্ঞা জারি করার পর থেকে বিগত তিন মাসে মানবাধিকার বিষয়ে এলিট ফোর্সের কর্মকাণ্ডে অগ্রগতি দেখতে পাচ্ছে যুক্তরাষ্ট্র।

দেশটির পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড এ কথা জানান। খবর বাসসের।

তিনি বলেন, ‘আমরা তিন মাস ধরে এসব (মানবাধিকার) বিষয়ে অগ্রগতি লক্ষ করেছি।’
রাষ্ট্রীয় অতিথিশালা পদ্মায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অষ্টম অংশীদারত্ব সংলাপের পর পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে যৌথ প্রেস ব্রিফিংকালে ভিক্টোরিয়া নুল্যান্ড এ অভিমত ব্যক্ত করেন।

আন্ডার সেক্রেটারি বলেন, ‘যুক্তরাষ্ট্র এই নিষেধাজ্ঞা ইস্যুটি সমাধানের লক্ষ্যে ঢাকার সঙ্গে কাজ করবে। কারণ, আমাদের নিরাপত্তা ও সন্ত্রাসবাদবিরোধী সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

নুল্যান্ড বলেন, মানবাধিকার লঙ্ঘন ইস্যুতে বাংলাদেশ সরকার শূন্য সহিষ্ণুতা নীতি গ্রহণ করেছে। এ ইস্যু সমাধানে ঢাকার পরিকল্পনার বিষয়ে সংলাপ অনুষ্ঠানে একটি নথি পাওয়া গেছে।
মাসুদ বলেন, ঢাকা এ সংলাপকালে র‍্যাবের সর্বশেষ অবস্থান ও কার্যক্রম এবং নিষেধাজ্ঞা ইস্যুটি সমাধানে সরকারের কিছু পদক্ষেপ সম্পর্কে যুক্তরাষ্ট্রকে তথ্য দিয়েছে।

তিনি বলেন, ‘আমরা কয়েকটি ফরম্যাটে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের এই আলোচনা চালিয়ে যাব এবং যথাযথভাবেই এই ইস্যুটির সমাধান হবে।’