বরকল থানার শতবর্ষপূর্তির উদযাপন অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলাদেশ পুলিশ।

রাঙামাটি জেলার বরকল থানার শতবর্ষপূর্তি আজ ৪ মার্চ আড়ম্বরপূর্ণভাবে উদযাপন করা হয়েছে। ১০০ বছর আগে ১৯২৩ সালে আজকের দিনে খরস্রোতা কর্ণফুলী নদীর তীরে থানাটি প্রতিষ্ঠিত হয়।

জেলার পুলিশ সুপার মীর আবু তৌহিদ বিপিএম (বার) এর সভাপতিত্বে জেলার মাননীয় সাংসদ দীপংকর তালুকদার শতবর্ষপূর্তির এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এ ছাড়া রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, রাঙামাটি পৌরসভার মেয়র মো. আকবর হোসেন, শুভলং আর্মি ক্যাম্পের কমান্ডার মেজর খালেদ পিএসসি, রাঙামাটি পার্বত্য জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রাশাসন ও অর্থ) মারফ আহমেদ, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. জাহেদুল ইসলাম, জেলা পরিষদের সদস্য সবির কুমার চাকমা, বরকল উপজেলার চেয়ারম্যান বিধান চাকমা, বরকল উপজেলার নির্বাহী অফিসার নাজমা বিনতে আমিন, বরকল সার্কেলের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সহকারী পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল আউয়াল চৌধুরী, অফিসার ইনচার্জ বরকল থানা মো. নাসির উদ্দীনসহ জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা বিশেষ অতিথি এবং অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে বরকল থানা প্রাঙ্গণে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে শতবর্ষপূর্তি আনুষ্ঠানের শুভ উদ্বোধন করা হয়।

এ উপলক্ষে বরকল উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানেের আয়োজন করা হয়।

আলোচনা সভায় বক্তারা বরকল থানা প্রতিষ্ঠার শত বছরের ইতিহাস, ঐতিহ্য, আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের চ্যালেন্জ সমূহ তুলে ধরে বক্তব্য প্রদান করেন। সুউচ্চ পাহাড় এবং কর্ণফুলী লেক বেষ্টিত বরকল থানার যোগাযোগ ব্যবস্থা একমাত্র নৌপথ কেন্দ্রিক হওয়ায় “পাহাড় নদী জল এই হলো বরকল” প্রতিপাদ্যটি বরকল থানার আইন-শৃঙ্খলা, জনমানুষের সেবাসহ সার্বিক বিষয়ের সাথে পরিপূর্ণভাবে অঙ্গাঙ্গিভাবে জড়িত বলে বক্তারা তাঁদের বক্তব্যে তুলে যোগাযোগ ব্যবস্থাসহ ভূ-প্রকৃতি উন্নয়নে বিভিন্ন দাবিদাওয়া পেশ করেন।

ব্রিটিশ শাসনামলে প্রতিষ্ঠিত বরকল থানার তৎকালীন যোগাযোগ ব্যবস্থার তুলনায় কাপ্তাই বাঁধ প্রতিষ্ঠার পর নৌপথে যোগাযোগ তৈরি হওয়ায় শত বছর আগের তুলনায় অনেকটা সহজ হয়েছে বলে জানিয়ে ভবিষ্যতে যোগাযোগব্যবস্থার আরও উন্নয়ন হবে বলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।

স্বাধীনতা সূচনার এই মাসে বরকল থানার শতবর্ষপূর্তি অনুষ্ঠান উদযাপিত হওয়ায় জেলা প্রশাসক মহোদয় তাঁর বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

জেলা পরিষদের চেয়ারম্যান তাঁর বক্তব্যে একশ বছর আগে দুর্গম এই থানায় দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় সাংসদ দীপংকর তালুকদার তাঁর বক্তব্যে ষাটের দশকের স্মৃতি চারণ করে বলেন, তাঁর স্বর্গীয় পিতা শতবছরের পুরোনো বরকল থানার অফিসার ইনচার্জের দায়িত্ব পালন করেছেন। তিনি বলেন, বর্তমানে বরকলসহ সকল উপজেলার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সীমান্ত সড়কের নির্মাণকাজ এগিয়ে চলছে এবং খুব শিগগির বরকল উপজেলার সাথে জেলা ও উপজেলার সড়ক যোগাযোগ প্রতিষ্ঠিত হবে।

তিনি আরও বলেন খুব নিকট অতীতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ১০০ টি ব্রিজ উদ্বোধন করেন, যার ৪০টি ব্রিজ পার্বত্য এলাকার। তিনি প্রকৃতি ও পরিবেশ রক্ষায় সকলকে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালনের অনুরোধ করেন।

শতবর্ষপূর্তির অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলার পুলিশ সুপার মীর আবু তৌহিদ বিপিএম (বার) তাঁর সমাপনী বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে শতবছর পূর্বে প্রতিষ্ঠিত থানা পুলিশ এখন মানুষের সেবায় নিয়োজিত থেকে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে বলে উল্লেখ করেন । তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশের স্মার্ট যোগাযোগ অর্থাৎ ডিজিটাল যোগাযোগ এখন বরকলবাসীর হাতের মুঠোয় হওয়ায় বরকলবাসীও কোনো অংশে পিছিয়ে নেই।

আলোচনা সভা শেষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শতবর্ষপূর্তির অনুষ্ঠানে সর্বস্তরের ৩০০-৩৫০ জন অতিথি অংশগ্রহণ করেন।