সুরত আলী গাজী (বাঁ দিকে) ও আব্দুল আজিজ গাজী। ছবি: সংগৃহীত

যুদ্ধাপরাধ মামলার পলাতক দুই আসামিকে গ্রেপ্তার করেছেন পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের সদস্যরা। গত সোমবার সকালে তাদেরকে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার রমজাননগর ইউনিয়নের তারানীপুর গ্রামের বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার ২ আসামি হলেন শ্যামনগর উপজেলার তারাণীপুর গ্রামের শের আলী গাজীর ছেলে সুরত আলী গাজী (৭৪) এবং একই গ্রামের পুটে গাজীর ছেলে রাজাকার কমান্ডার আব্দুল আজিজ গাজী (৮৪)।

মামলা সূত্রে জানা যায়, ১৯৭১ সালের ২৭ অক্টোবর ভেটখালী-জয়াখালী খেয়াঘাটে আজিজ ও সুরত আলীর নেতৃত্বে ১০ জনের বেশি শরণার্থীকে ধরে ব্রাশ ফায়ারে হত্যা করা হয়। এ ঘটনায় সুরেন্দ্রনাথ মণ্ডলের মেয়ে বাদী হয়ে ১৯৯৬ সালে সাতক্ষীরা জজ আদালতে মামলা দায়ের করেন আব্দুল আজিজ, সুরত আলীসহ কয়েকজনের বিরুদ্ধে। এ মামলায় গ্রেপ্তার হয়ে ওই দুই আসামি দীর্ঘদিন জেলহাজত ভোগ করে উচ্চ আদালত থেকে জামিনে মুক্তি পান।

মামলাটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্তে ঘটনার সত্যতা পাওয়ার পর বিচার শুরু হয়। এ মামলায় আব্দুল আজিজ ও সুরত আলী পলাতক ছিলেন। সোমবার সকালে ঢাকার অ্যান্টি টেররিজম সেলের অতিরিক্ত পুলিশ সুপার কানিজ ফাতেমা ও পুলিশ পরিদর্শক কবীর হোসেনের নেতৃত্বে পুলিশ তাদেরকে গ্রেপ্তার করে ঢাকায় নিয়ে যায়। পরে তাদের আদালতের আদেশে কারাগারে পাঠানো হয়।