উদ্ধার নগদ এক লাখ টাকা ও আটক মো. মিরাজ শেখ। ছবি: বাংলাদেশ পুলিশ

যশোরের ঝিকরগাছা থানার একটি প্রতারণা মামলার আসামিকে তথ্যপ্রযুক্তির সহযোগিতায় ভোলার বোরহানউদ্দিন থানার ফুলকাচিয়া গ্রাম থেকে গ্রেপ্তার করেছে যশোর গোয়েন্দা (ডিবি) পুলিশ। গ্রেপ্তারকৃত আসামির নাম মো. মিরাজ উদ্দিন (২৪)। তাঁর কাছে থেকে নগদ এক লাখ টাকা উদ্ধার করা হয়েছে।

মামলার বিবরণ থেকে জানা গেছে, ঝিকরগাছার বাসিন্দা কল্পনা আক্তারের স্বামী একজন মালয়েশিয়া প্রবাসী। সম্প্রতি মোবাইল ফোনে মো. মিরাজ উদ্দিন নিজেকে জিনের বাদশা পরিচয় দিয়ে কল্পনা আক্তারকে বলেন, তাঁর কথামতো কাজ করলে মালয়েশিয়ায় অবস্থানরত তাঁর স্বামী লটারিতে বড় অঙ্কের টাকা পাবেন। এরপর তিনি কল্পনা আক্তারকে বিকাশ অ্যাকাউন্টে টাকা পাঠাতে বলেন। মামলার তথ্য অনুযায়ী, এ কথায় বিশ্বাস করে কল্পনা আক্তার ১৫ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত কয়েক দফায় সাত লাখ ৪৪ হাজার ৬০০ টাকা মিরাজকে পাঠান। এরপর তিনি বুঝতে পারেন, তিনি প্রতারিত হয়েছেন। তিনি ঝিকরগাছা থানায় একটি প্রতারণার মামলা করেন। যশোর ডিবির এসআই শেখ আবু হাসান মামলাটি তদন্ত করছেন।

তদন্ত কর্মকর্তারা তথ্য প্রযুক্তির সহায়তায় ঘটনায় জড়িত আসামির নাম ঠিকানা সংগ্রহ করেন তাঁর অবস্থান শনাক্ত করেন। এরপর এসআই শেখ আবু হাসানের নেতৃত্বাধীন একটি টিম ভোলার বোরহান উদ্দিন থানা এলাকায় অভিযান পরিচালনা করেন। তাঁরা ১ অক্টোবর বোরহান উদ্দিন থানা-পুলিশের সহায়তায় ওই এলাকার বাসিন্দা মিরাজকে গ্রেপ্তার করেন। তাঁর কাছ থেকে বিকাশের মাধ্যমে প্রতারণা করে নেওয়া টাকার মধ্য থেকে নগদ এক লাখ টাকা ও প্রতারণার কাজে ব্যবহৃত দুটি মোবাইল সেট উদ্ধার করেন। মিরাজ স্বীকার করেছেন, তিনি একটি প্রতারক চক্রের সদস্য। তাঁর বিরুদ্ধে আইনি কার্যক্রম প্রক্রিয়াধীন আছে।