পুলিশি হেফাজতে চার আসামি এবং জব্দ করা মালপত্র। ছবি : বাংলাদেশ পুলিশ

গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয়ে ডাকাতির প্রস্তুতি ও ডাকাতির অভিযোগে চারজনকে গ্রেপ্তার করেছে পটুয়াখালী জেলা পুলিশ। এ সময় তাঁদের কাছ থেকে একটি ব্যাগ, একটি ওয়াকিটকি, একটি চাকু, একটি লাঠি, ৪ লাখ ৬১ হাজার ৪১০ টাকা, চারটি মোবাইল ফোন, একটি মাইক্রোবাস ও চাবি এবং দুটি নম্বরপ্লেট জব্দ করা হয়।

সোমবার (২ অক্টোবর) পটুয়াখালীর পুলিশ সুপার মো. সাইদুল ইসলাম বিপিএম, পিপিএম এক সংবাদ সম্মেলনে জানান, রোববার (১ অক্টোবর) দিবাগত রাতে জেলার দুমকি থানাধীন লেবুখালী টোল প্লাজাসংলগ্ন পুলিশ বক্সের সামনে থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।

আসামিরা হলেন মো. খলিলুর রহমান (৪৫), মো. রিপন হাওলাদার (৩৩), মো. রুবেল বিশ্বাস (৩০) ও মো. কাওসার সিকদার (৩০)। আসামি খলিলুরের বিরুদ্ধে সাতটি এবং রুবেলের বিরুদ্ধে একটি মামলা রয়েছে।

পুলিশ সুপার জানান, নিয়মিত চেকপোস্ট ডিউটি করার সময় ঘটনাস্থলের পাশে একটি মাইক্রোবাস দাঁড়িয়ে ছিল। সন্দেহজনক মনে হওয়ায় এসআই মো. আলাউদ্দিন সরদার সঙ্গীয় ফোর্স নিয়ে মাইক্রোবাসটির কাছে যান। এ সময় পুলিশ সদস্যদের ধাক্কা মেরে পালানোর চেষ্টাকালে আসামি খলিলুর, রিপন ও রুবেলকে গ্রেপ্তার করা হয়। তাঁদের কাছ থেকে উদ্ধার করা হয় ডাকাতিতে ব্যবহৃত সরঞ্জাম এবং ডাকাতির মালপত্র। তাঁদের দেওয়া তথ্যের ভিত্তিতে গ্রেপ্তার করা হয় অপর আসামি কাওসারকে।

সংবাদ সম্মেলনে কথা বলছেন পটুয়াখালীর পুলিশ সুপার মো. সাইদুল ইসলাম বিপিএম, পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

আসামিদের জিজ্ঞাসাবাদের বরাতে পুলিশ সুপার জানান, ১ অক্টোবর দিবাগত রাতে পটুয়াখালী সদর থানা এলাকায় ডাকাতি করার প্রস্তুতি নিয়েছিলেন আসামিরা। এর কিছুক্ষণ আগে বরিশালের বাকেরগঞ্জ থানা এলাকায় একটি ডাকাতি করেন তাঁরা। আসামিরা ডিবি পুলিশের স্টিকার লাগানো কটি পরতেন এবং ওয়াকিটকি সঙ্গে রাখতেন। এরপর ডিবি পরিচয়ে লোকজনকে ভয় দেখিয়ে ডাকাতি করতেন।

গ্রেপ্তার আসামিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান এই পুলিশ কর্মকর্তা।