স্পেশাল ব্রাঞ্চের ওয়েবসাইট উদ্বোধন করেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। এ সময় ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম; স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী; স্পেশাল ব্রাঞ্চের প্রধান অতিরিক্ত আইজিপি (গ্রেড-১) মো. মনিরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার) প্রমুখ উপস্থিত ছিলেন। ছবি : বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) ওয়েবসাইট উদ্বোধন এবং স্ট্র্যাটেজিক প্ল্যান ও পরিদর্শন নির্দেশিকার মোড়ক উন্মোচন করেছেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

সোমবার (২ অক্টোবর) বেলা ১১টার দিকে স্পেশাল ব্রাঞ্চের মাল্টিপারপাস হলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ওয়েবসাইট উদ্বোধন এবং নির্দেশিকার মোড়ক উন্মোচন করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।

স্পেশাল ব্রাঞ্চের প্রধান অতিরিক্ত আইজিপি (গ্রেড-১) মো. মনিরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার)-এর সভাপতিত্বে ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানগণ এবং ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

স্পেশাল ব্রাঞ্চের স্ট্র্যাটেজিক প্ল্যান নির্দেশিকা উন্মোচন করেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম; স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী; স্পেশাল ব্রাঞ্চের প্রধান অতিরিক্ত আইজিপি (গ্রেড-১) মো. মনিরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার) প্রমুখ উপস্থিত ছিলেন। ছবি : বাংলাদেশ পুলিশ

উল্লেখ্য, প্রতিষ্ঠার পর থেকে স্পেশাল ব্রাঞ্চ অভ্যন্তরীণ স্থিতিশীলতা এবং জাতীয় নিরাপত্তার উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। সরকারঘোষিত ডিজিটাল বাংলাদেশ এবং স্মার্ট বাংলাদেশ গঠনের কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে স্পেশাল ব্রাঞ্চ অটোমেশনের মাধ্যমে কৌশলগত ইন্টেলিজেন্স ম্যানেজমেন্ট, অভিবাসন সেবা, আন্তর্জাতিক আগমন-বহির্গমন নিয়ন্ত্রণ, পাসপোর্ট ভেরিফিকেশন, নিরাপত্তা ছাড়পত্র প্রদান সহজ করেছে। এসব সেবাসংক্রান্ত বিভিন্ন তথ্য জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে তৈরি করা হয়েছে স্পেশাল ব্রাঞ্চের ওয়েবসাইট (www.specialbranch.gov.bd)।

চারটি থিমের ওপর ভিত্তি করে ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে। থিমেটিক এরিয়া ১-এ থাকছে মহান মুক্তিযুদ্ধ, রাজারবাগে মহান মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ, ভাষা শহীদের চেতনানির্দেশক ও বিভিন্ন গুরুত্বপূর্ণ কেপিআইয়ের ছবি, এসবির ইতিহাস, এসবিপ্রধানের বক্তব্য, মিশন, ভিশন, বাংলাদেশ পুলিশ ও অন্যান্য অফিসের বিভিন্ন জনগুরুত্বপূর্ণ ওয়েবসাইটের লিংক।

স্পেশাল ব্রাঞ্চের পরিদর্শন নির্দেশিকার মোড়ক উন্মোচন করেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম; স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী; স্পেশাল ব্রাঞ্চের প্রধান অতিরিক্ত আইজিপি (গ্রেড-১) মো. মনিরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার) প্রমুখ উপস্থিত ছিলেন। ছবি : বাংলাদেশ পুলিশ

থিমেটিক এরিয়া ২-এ এক নজরে এসবি সেবাসম্পর্কিত বিভিন্ন উইংয়ের সংক্ষিপ্ত বিবরণ এবং এফএকিউ সম্পর্কিত তথ্য সন্নিবেশিত হয়েছে।

থিমেটিক এরিয়া ৩-এ অন্তর্ভুক্ত করা হয়েছে অনার অ্যান্ড প্রাইড : বাংলাদেশ পুলিশের আত্মত্যাগ ও সম্মানের বিষয়। মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ পুলিশের শাহাদাতবরণকারী সদস্যদের নাম ও বীরত্বপূর্ণ ভূমিকা, প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ পুলিশের আত্মত্যাগ, বাংলাদেশ পুলিশের স্বাধীনতা পদক অর্জন, প্রতি বছর কর্তব্যকালে আত্মত্যাগকারী পুলিশ সদস্যগণের তালিকা ও সংক্ষিপ্ত বিবরণ, অন্যান্য অর্জন এখানে সন্নিবেশিত হবে।

থিমেটিক এরিয়া ৪-এ থাকছে যোগাযোগ ও তথ্যবিনিময়। এটি একটি ইন্টার অ্যাকটিভ প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহৃত হবে। এটি বাংলাদেশ পুলিশের সংশ্লিষ্টদের যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহৃত হবে। এ ক্ষেত্রে লগ ইন আইডি থাকবে। এ ছাড়া বাংলাদেশে বসবাসরত বা প্রবাসী নাগরিক বা বিদেশি নাগরিক তথ্য জানাতে চাইলে নিজের পরিচয় গোপন করে অথবা পরিচয় দিয়ে এই প্ল্যাটফর্মে তথ্য আদান-প্রদান করতে পারবে।
অ্যাডমিনিস্ট্রেটিভ প্যানেল যেকোনো তথ্যের বিষয়ে দ্রুততম সময়ে ব্যবস্থা নেবে। এই ওয়েবসাইটে পাসপোর্ট, ভিসা, দ্বৈত নাগরিকত্বসহ বিভিন্ন প্রাসঙ্গিক নিয়মাবলী ও জনগুরুত্বপূর্ণ তথ্য সন্নিবেশিত থাকবে। এ ছাড়া ওয়েবসাইটে প্রকাশিত তথ্য ইংরেজির পাশাপাশি বিভিন্ন ভাষায় অনুবাদযোগ্য হওয়ায় দেশি-বিদেশি সেবাপ্রত্যাশীরা সহজেই এ সংক্রান্ত তথ্য পাবেন।

পরিবর্তিত বিশ্বে নিত্যনতুন হুমকি ও চ্যালেঞ্জ কার্যকরভাবে মোকাবেলার ক্ষেত্রে যেকোনো সংস্থার জন্য স্ট্র্যাটেজিক প্ল্যান (কৌশলগত পরিকল্পনা) অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এটি একটি সংস্থার সক্ষমতা বৃদ্ধি ও কার্যক্ষমতা উন্নয়নে ভূমিকা রাখে। এ লক্ষ্যে স্পেশাল ব্রাঞ্চের জন্য পাঁচ বছর মেয়াদি (২০২৩-২৮) একটি কৌশলগত পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

অপরদিকে পেশাগত উৎকর্ষতা আনতে এবং প্রযুক্তিগত সক্ষমতা অর্জনের ক্ষেত্রে ডিএসবির পুলিশ সুপার অথবা ইউনিটপ্রধানের সফলতা মূল্যায়ন; গোয়েন্দা তথ্য সংগ্রহ, বিশ্লেষণ ও গোয়েন্দা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সীমাবদ্ধতা ও অর্জন; গোয়েন্দা প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ এবং তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে পারস্পারিক সহযোগিতা কার্যক্রম আইন ও বিধি অনুযায়ী নিশ্চিত করতে পরিদর্শন একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি। ডিএসবি ম্যানুয়ালের আলোকে পরিদর্শন সংক্রান্ত এই নির্দেশিকা প্রণয়নের প্রয়োজনীয়তা অনুভূত হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে এ পরিদর্শন নির্দেশিকাটি প্রণীত হয়েছে।

এই তিনটি উদ্যোগ বাস্তবায়নের ফলে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের মাধ্যমে স্পেশাল ব্রাঞ্চের কার্যক্রম আরও গতিশীল হবে বলে আশাবাদ ব্যক্ত করেন সংশ্লিষ্টরা।