আফগানিস্তানের মেয়েদের শিক্ষাসংক্রান্ত পরিকল্পনা শিগগিরই ঘোষণা করতে যাচ্ছে তালেবান। জাতিসংঘের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। খবর প্রথম আলোর।

জাতিসংঘের ওই কর্মকর্তা বলেন, তালেবান এমন একটি কাঠামো ঘোষণা করবে, যার আওতায় আফগান মেয়েরা খুব শিগগির দেশটির স্কুলে ফিরতে পারে।

আফগানিস্তানের ছেলেরা প্রায় চার সপ্তাহ ধরে মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারছে। কিন্তু দেশটির মেয়েশিক্ষার্থীদের জন্য এখনো এ সুযোগ তৈরি হয়নি।

গত শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘে ইউনিসেফের উপনির্বাহী পরিচালক ওমর আবদি বলেন, তালেবানের শিক্ষামন্ত্রী তাঁদের বলেছেন, তাঁরা একটি কাঠামো নিয়ে কাজ করছেন। এ কাঠামো তাঁরা শিগগিরই ঘোষণা করবেন। এটি আফগান মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়ে যাওয়ার সুযোগ করে দেবে। তাঁরা আশা করছেন, এটি খুব শিগগির হবে।

ওমর আবদি বলেন, আফগান মেয়েদের শিক্ষার জন্য আর অপেক্ষা না বাড়াতে দেশটির শাসনকারী তালেবান কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

ইউনিসেফের উপনির্বাহী পরিচালক জানান, তিনি সপ্তাহখানেক আগে আফগানিস্তান সফর করেছিলেন। ওই সফরকালে তিনি তালেবান কর্তৃপক্ষের সঙ্গে দেখা-সাক্ষাৎ করেছিলেন।

ওমর আবদি বলেন, ‘তালেবান কর্তৃপক্ষের সঙ্গে আমার যতগুলো বৈঠকে হয়, সব কটিতেই আমি মেয়েদের শিক্ষার বিষয়টি শুরুতেই উত্থাপন করেছি।’