অভিযানে নৌ পুলিশের একটি দল। ছবি: পুলিশ নিউজ

নৌ পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. শফিকুল ইসলামের (বিপিএম, পিপিএম) নেতৃত্বে শুক্রবার রাত থেকে শনিবার (১৬ অক্টোবর) বেলা ১১টা পর্যন্ত নৌ পুলিশের একটি দল পদ্মা নদীতে ‘মা ইলিশ অভিযান-২০২১’ পরিচালনা করে।

১টি জাহাজ, ৮টি স্পিডবোট, ৩টি ট্রলারসহ নৌ পুলিশের দলটি মাওয়া ফেরিঘাট থেকে যাত্রা শুরু করে শরীয়তপুর জাজিরার বাবুর চর, সিদার চর এবং নড়িয়ায় সাঁড়াশি অভিযান চালায়।

এ অভিযানে মোট ২ কোটি ৩৮ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়, যার আনুমানিক মূল্য ৭১ কোটি ৪০ লাখ টাকা। এ ছাড়া ৪০ কেজি মা ইলিশ উদ্ধার করা হয়, যার মূল্য ২০ হাজার টাকা।

জব্দকৃত জাল লৌহজং উপজেলা মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং মাছ স্থানীয় গরিবদের মাঝে বিতরণ করা হয়।

অভিযান পরিচালনাকালে নৌ পুলিশের অতিরিক্ত ডিআইজি সাধারণ জেলেদের মাঝে সচেতনতামূলক বার্তা প্রদান করেন এবং নিষেধাজ্ঞাকালীন মাছ ধরা থেকে বিরত থাকার সুফলতা সম্পর্কে অবহিত করেন।

তিনি বলেন, মা ইলিশ রক্ষা করলে দেশ আবার মাছে পরিপূর্ণ হবে। তখন এর সুফল দেশের সব মানুষ ভোগ করতে পারবে।

নৌ পুলিশ সদর দপ্তরের পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. আ ক ম আক্তারুজ্জামান বসুনিয়া, পুলিশ সুপার (অ্যাডমিন অ্যান্ড ফাইন্যান্স) মাসুমা আক্তার এবং নৌ পুলিশ নারায়ণগঞ্জ অঞ্চলের পুলিশ সুপার মিনা মাহমুদাসহ নৌ পুলিশের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এ অভিযানে অংশ নেন।

মা ইলিশ রক্ষায় আগামী ২৬ অক্টোবর পর্যন্ত নৌ পুলিশের এই অভিযান অব্যাহত থাকবে।