মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের সদস্যগণ ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন। ছবি: বাংলাদেশ পুলিশ

মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীতে কর্মরত বাংলাদেশ পুলিশের সদস্যগণ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

মালির রাজধানী বামাকোতে বিএএনএফপিইউ-১ (রোটেশন-৮), এমআইএনইউএসএমএ-এর পক্ষ থেকে জাতিসংঘের ক্যাম্পের ভেতরে নির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন কমান্ডার হাসান মো. শওকত আলী এবং অন্যান্য কর্মকর্তা ও সদস্যগন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

অনুষ্ঠানে পুলিশ কমিশনার জেনারেল বেটিনা প্যাট্রিসিয়া বোঘানি অমর একুশের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন। ছবি: বাংলাদেশ পুলিশ

এরপর বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক (বিপিডব্লিউএন) এর পক্ষ থেকে প্রশাসক কর্মকর্তা মোসাঃ লিজা বেগমের নেতৃত্বে কন্টিনজেন্টের নারী সদস্যরা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।
আলোচনা অনুষ্ঠানের দর্শকের সারিতে শান্তিরক্ষা মিশনের সদস্যরা। ছবি: বাংলাদেশ পুলিশ  

এমআইএনইউএসএমএ-এর পুলিশ কমিশনার জেনারেল বেটিনা প্যাট্রিসিয়া বোঘানি ক্যাম্পের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

দিবসটি উপলক্ষে বিএএনএফপিইউ-১ (রোটেশন-৮), এমআইএনইউএসএমএ এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এমআইএনইউএসএমএ-এর পুলিশ কমিশনার জেনারেল বেটিনা প্যাট্রিসিয়া বোঘানি। বিশেষ অতিথি ছিলেন স্যামুয়েল হাম্মানজাবু, কর্নেল মোহাম্মদ হুমায়ুন কবির, এএফডব্লিউসি, পিএসসি (ডেপুটি চিফ সার্ভিস ডেলিভারি, এমআইএসএসএমএ) এবং কর্নেল সাজ্জাদ, ডিসিওিএস সাপোর্ট। এ ছাড়া এমআইএনএসইউএসএমএ এফপিইউ কোঅর্ডিনেশন অফিসে কর্মরত বিভিন্ন দেশের পুলিশ কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পুলিশ কমিশনার জেনারেল বেটিনা প্যাট্রিসিয়া বোঘানি অমর একুশের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন। তিনি আন্তর্জাতিক পরিমণ্ডলে মাতৃভাষা দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের সাফল্যের কথাও উল্লেখ করেন পুলিশ কমিশনার।

আলোচনা অনুষ্ঠান শেষে সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে ভাষা দিবসের গান, কবিতা ও গীতি-নাটিকা পরিবেশন করা হয়।