রাজারবাগ পুলিশ লাইনসে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত অতিথিবৃন্দ। ছবি : বাংলাদেশ পুলিশ

পুলিশ সপ্তাহ ২০২৪ উপলক্ষে বিভিন্ন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবগণের সঙ্গে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাবৃন্দের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

পুলিশ সপ্তাহ ২০২৪-এর পঞ্চম দিন শনিবার (২ মার্চ) সকালে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

রাজারবাগ পুলিশ লাইনসে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য দেন মাননীয় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ছবি : বাংলাদেশ পুলিশ

এতে অতিথি ছিলেন মাননীয় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী; আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আনিসুল হক এবং মাননীয় জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন।
রাজারবাগ পুলিশ লাইনসে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য দেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আনিসুল হক। ছবি : বাংলাদেশ পুলিশ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম-এর সভাপতিত্বে সভায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. গোলাম সারওয়ার, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন এবং অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মানজুরুল মান্নান উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্য রাখেন মতবিনিময় সভা বাস্তবায়ন উপকমিটির সভাপতি ও অতিরিক্ত আইজিপি দেবদাস ভট্টাচার্য। অনুষ্ঠানে পুলিশ সুপার থেকে তদূর্ধ্ব কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, রাজারবাগে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে বাঙালি পুলিশ সদস্যরা প্রথম প্রতিরোধ গড়ে তুলেছিলেন। তিনি সেসব পুলিশ সদস্যের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

রাজারবাগ পুলিশ লাইনসে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য দেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

সভায় উপস্থিত ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাবৃন্দের উদ্দেশে আইনমন্ত্রী বলেন, আপনারা কর্তব্য পালনে যে দায়িত্ববোধ ও নিষ্ঠা প্রদর্শন করেন, তার প্রতি আমি শ্রদ্ধা জানাই। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে না থাকলে উন্নয়ন কষ্টসাধ্য। তাই বাংলাদেশ পুলিশের সার্ভিস অত্যন্ত অপরিহার্য।

আইনমন্ত্রী আরও বলেন, দেশের উন্নয়নে আপনারা যেভাবে কাজ করছেন, সে জন্য আপনারা প্রশংসার দাবিদার। তিনি আরও নিষ্ঠার সঙ্গে এ দায়িত্ব পালন অব্যাহত রাখার জন্য পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে আইনমন্ত্রী সভায় প্রস্তাবিত বিষয়গুলো গুরুত্বসহ বিবেচনা করবেন বলে আশ্বাস দেন।

জনপ্রশাসনমন্ত্রী বলেন, আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় পুলিশ পেশাদারত্বের সঙ্গে কাজ করছে। যুগের চাহিদা এবং মানুষের প্রত্যাশা পূরণে পুলিশ নিজেদের গড়ে তুলছে।

তিনি বলেন, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অত্যন্ত স্বাভাবিক থাকার কারণে দেশ আজ অর্থনৈতিক ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে।

সভায় প্রস্তাবিত জনপ্রশাসন মন্ত্রণালয় সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় যৌক্তিক উল্লেখ করে তিনি বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় এসব বিষয় বিবেচনায় অত্যন্ত আন্তরিক।

আইজিপি বলেন, বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলা থেকে শুরু করে আজ পর্যন্ত দেশের যেকোনো সংকট ও প্রয়োজনে দায়িত্ব পালনে কুণ্ঠিত হয়নি। বাংলাদেশ পুলিশ কখনো তাদের পেশাদারত্ব থেকে বিচ্যুত হয়নি।

পুলিশপ্রধান বলেন, দেশের স্বাধীনতা সমুন্নত রাখার জন্য, দেশের আইনশৃঙ্খলা রক্ষার জন্য প্রত্যেক পুলিশ সদস্য সর্বোচ্চ আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনে প্রস্তুত রয়েছে।

এ সময় আইজিপি দেশের আইনশৃঙ্খলা রক্ষা এবং জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে বাংলাদেশ পুলিশের সক্ষমতা বাড়াতে প্রস্তাবিত বিভিন্ন বিষয়ের যৌক্তিকতা তুলে ধরেন।