বান্দরবানে জাতির পিতার আবক্ষ ভাস্কর্য উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। ছবি: পুলিশ নিউজ

বান্দরবান ট্যুরিস্ট পুলিশ রিজিয়ন অফিসের সামনে উদ্বোধন করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্য ‘হৃদয়ে বঙ্গবন্ধু’।

মহান বিজয় দিবসে ভাস্কর্যটি উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং বিজয়ের সুবর্ণজয়ন্তী স্মরণীয় করে রাখতে বান্দরবান জেলা পরিষদের তত্ত্বাবধানে অফিসের গোল চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্য স্থাপন করা হয়েছে।

ভাস্কর্যটির উচ্চতা ৩ ফুট এবং বেজের উচ্চতা ৪ ফুট। এই দৃষ্টিনন্দন ভাস্কর্যটি মেঘলা বান্দরবান শহর সড়ক থেকে দেখা যাবে।
ভাস্কর্যটির পরিকল্পনায় ছিলেন বান্দরবান ট্যুরিস্ট পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিম।

তিনি বলেন, ‘ভাস্কর্যটি বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনাকে উজ্জীবিত করবে। ভাস্কর্যটি নতুন প্রজন্মের কাছে দেশের স্বাধীনতার সঠিক ইতিহাস, মুক্তিযুদ্ধ ও দেশ গঠনে বঙ্গবন্ধুর অবদানকে ফুটিয়ে তুলবে।’

তিনি আরও বলেন, ‘জাতিসংঘ শান্তিরক্ষা মিশন সুদানের দারফুরে আমি জাতির পিতাকে বিশ্বের বুকে তুলে ধরার নানা কার্যক্রম গ্রহণ করি। তারই ধারাবাহিকতায় বিজয়ের ৫০ বছর পূর্তিতে জাতির পিতাকে নতুন প্রজন্মের ট্যুরিস্টদের মাঝে তুলে ধরা।’

বান্দরবানে জাতির পিতার আবক্ষ ভাস্কর্য উদ্বোধনের পর প্রার্থনায় সংশ্লিষ্টরা। ছবি: পুলিশ নিউজ

বঙ্গবন্ধুর ভাস্কর্যটি স্থাপনের মাধ্যমে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন এবং জাতির প্রতি তাঁর অবদানকে অবিস্মরণীয় করে রাখার প্রয়াস নেওয়া হয়েছে। পাশাপাশি ভাস্কর্যটি বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনাকে উজ্জীবিত করবে।

ভাস্কর্যটি নতুন প্রজন্মের কাছে দেশের স্বাধীনতার সঠিক ইতিহাস, মুক্তিযুদ্ধ ও দেশ গঠনে বঙ্গবন্ধুর অবদানকে ফুটিয়ে তুলবে।
বান্দরবান সরকারি অফিসের সামনে এই প্রথম জাতির পিতার ভাস্কর্য স্থাপন হলো। পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে প্রায় ৪ লাখ টাকা ব্যয়ে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য স্থাপন হয়।

স্থাপনাটি উদ্বোধনকালে উপস্থিত ছিলেন ট্যুরিস্ট পুলিশের বান্দরবান রিজিয়নের পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিম, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, মোজাম্মেল হক বাহাদুরসহ সংশ্লিষ্টরা।