সিটিটিসির অভিযানে গ্রেপ্তার দুই আসামি। ছবি: বাংলাদেশ পুলিশ

মাননীয় প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দিয়ে ই-মেইল পাঠানো দুই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

গ্রেপ্তার আসামিদের নাম দীন ইসলাম বাদল ও কবির হোসেন। দীন ইসলামের বাড়ি কুমিল্লার চৌদ্দগ্রামে। আর কবিরের বাড়ি বরিশালের মেহেন্দীগঞ্জে।

সিটিটিসি জানায়, গত বছরের ১৭ এপ্রিল বিকেল ৪টা ৫৯ মিনিটে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন ডিভিশনের ই-মেইল ঠিকানায় একটি ই-মেইল আসে। তাতে বাংলা ও ইংরেজিতে লেখা ছিল, ‘২৭ই এপ্রিল ভোর ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গুলি করা হবে। বাংলাদেশ পুলিশের ক্ষমতা নেই এই হামলা ঠেকানোর। মহারণের সাক্ষী হবে ২৭ই এপ্রিল।’

মাননীয় প্রধানমন্ত্রীকে হুমকি দিয়ে পাঠানো ই-মেইলের স্ক্রিনশট। ছবি: বাংলাদেশ পুলিশ

বিষয়টি জানতে পেরে সিটিটিসির অতিরিক্ত পুলিশ কমিশনার তাৎক্ষণিক ইন্সপেক্টর জেনারেল অব পুলিশের (আইজিপি) সঙ্গে আলোচনা করেন। আইজিপি ই-মেইল পাঠিয়ে হুমকিদাতাকে দ্রুত শনাক্ত করে আইনের আওতায় আনতে সিটিটিসিকে নির্দেশ দেন। এরপর সিটিটিসি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের একটি দল গোপন অনুসন্ধান ও প্রযুক্তিগত বিশ্লেষণ করে ই-মেইল পাঠানো ব্যক্তির নাম, পরিচয় ও অবস্থান শনাক্ত করতে সক্ষম হয়।

সিটিটিসি জানতে পারে, দীন ইসলাম বাদল নামের এক সৌদিপ্রবাসী ব্যক্তি ওই হুমকি দিয়েছেন। কবির হোসেন তাঁর সহযোগী। এরপর অভিযান চালিয়ে দুজনকেই গ্রেপ্তার করেছে সিটিটিসি।