মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। ছবি : বাসস

বীর মুক্তিযোদ্ধা মো. সাহাবুদ্দিন বাংলাদেশের ২২তম মহামান্য রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন।

সোমবার (২৪ এপ্রিল) বেলা ১১টায় বঙ্গভবনের দরবার হলে মহামান্য রাষ্ট্রপতিকে শপথবাক্য পাঠ করান জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। খবর বাসসের।

অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, মন্ত্রিপরিষদের সদস্য এবং শতাধিক বিশিষ্ট অতিথি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

এর আগে নতুন মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, সদ্যবিদায়ী মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও স্পিকার সকাল ১০টায় বঙ্গভবনের দরবার হলে প্রবেশ করেন। সে সময় একটি সামরিক ব্যান্ড আনুষ্ঠানিক সংগীত পরিবেশন করে।

শপথ গ্রহণ অনুষ্ঠানের পর মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং বিদায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অফিসের দায়িত্ব পরিবর্তনের অংশ হিসেবে আনুষ্ঠানিকভাবে নিজ নিজ আসন বদল করেন।

পরে মো. সাহাবুদ্দিন ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শপথ নথিতে স্বাক্ষর করেন।

মহামান্য রাষ্ট্রপতি শপথ গ্রহণের পর অতিথিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

অনুষ্ঠানে মো. সাহাবুদ্দিনের স্ত্রী ড. রেবেকা সুলতানা ও ছেলে আরশাদ আদনান রনিসহ পরিবারের সদস্যরা এবং বিদায়ী মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের স্ত্রী রাশিদা খানম ও ছেলে মাননীয় সংসদ সদস্য রেজওয়ান আহমেদ তৌফিকসহ অন্যরা উপস্থিত ছিলেন।

মাননীয় ডেপুটি স্পিকার, সংসদের বিরোধী দলের উপনেতা মাননীয় সংসদ সদস্য জি এম কাদের, জাতীয় সংসদের মাননীয় হুইপগণ, মাননীয় সংসদ সদস্যবৃন্দ, কূটনৈতিক মিশনের প্রধান, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধান, মাননীয় প্রতিমন্ত্রীগণ, প্রধান নির্বাচন কমিশনার, সুপ্রিম কোর্টের বিচারক, বিভিন্ন ট্রাইব্যুনাল, কমিশন ও ইনস্টিটিউটের প্রধানগণ, জাতীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, তিন বাহিনীর প্রধানগণ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বিভিন্ন দেশের কূটনীতিক, বিভিন্ন জাতীয় পত্রিকার সম্পাদক, সিনিয়র সাংবাদিক এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তাসহ ১ হাজার ১০০ জনেরও বেশি আমন্ত্রিত অতিথি অনুষ্ঠানটি প্রত্যক্ষ করেন।

এর আগে ৭৩ বছর বয়সী এই রাজনীতিক ২০২৩ সালের ১৩ ফেব্রুয়াারি বাংলাদেশের ২২তম মহামান্য রাষ্ট্রপতি নির্বাচিত হন।