সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি : ডিএমপি

রাজধানীর মতিঝিল থানা এলাকা থেকে খেলনা পিস্তল, পুলিশি সরঞ্জামসহ ছয় ডাকাতকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) মতিঝিল বিভাগ।

গতকাল রোববার (৩১ জুলাই) বিকেলে মতিঝিল থানাধীন টয়েনবি সার্কুলার রোড এলাকায় একটি মাইক্রোবাসসহ আসামিদের গ্রেপ্তার করা হয়।

আসামিরা হলেন ফরিদ উদ্দিন, মো. পারভেজ, মো. সাইফুল ইসলাম, মো. শফিকুল ইসলাম, মো. জসিম ও মো. নাছির। এ সময় তাঁদের কাছ থেকে ডিবি লেখা তিনটি জ্যাকেট, একটি হাতকড়া, একটি লাঠি, দুটি হোলস্টার, তিনটি খেলনা পিস্তল, একটি ওয়াকিটকি, পাঁচটি চেক বই এবং একটি মাইক্রোবাস জব্দ করা হয়।

সোমবার (১ আগস্ট) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার), পিপিএম (বার)।

তিনি বলেন, মতিঝিল থানাধীন টয়েনবি সার্কুলার রোড এলাকায় কয়েকজন ব্যক্তি ডিবির জ্যাকেট পরে ডাকাতির প্রস্তুতি নিচ্ছে, এমন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে আসামিদের গ্রেপ্তার করা হয়।

জব্দ করা মালামাল। ছবি : ডিএমপি

ডাকাতির কৌশল সম্পর্কে গোয়েন্দাপ্রধান বলেন, সাধারণ গ্রাহকের ছদ্মবেশে ব্যাংকে প্রবেশ করতেন তাঁরা। পরে লেনদেনকারীদের কৌশলে অনুসরণ করতেন। বেশি টাকা লেনদেনকারী ব্যক্তির পোশাকসহ অন্যান্য তথ্য চক্রের অন্য সদস্যদের মোবাইল ফোনের মাধ্যমে জানিয়ে দিতেন। পরে টার্গেট করা ব্যক্তিকে অনুসরণ করতেন। সুবিধাজনক স্থানে পৌঁছামাত্রই ডিবি পুলিশ পরিচয় দিয়ে গাড়িতে উঠিয়ে ভয়ভীতি ও প্রাণনাশের হুমকি দিয়ে টাকা ও অন্যান্য মূল্যবান সামগ্রী লুটে নিতেন। পরে গাড়ি থেকে রাস্তায় ফেলে দিয়ে পালিয়ে যেতেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা জানান, ঢাকা মহানগর, গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, কুমিল্লাসহ বিভিন্ন জেলার মহাসড়কে ভুয়া ডিবি পরিচয়ে ডাকাতি করেছেন। তাঁরা সবাই পেশাদার ডাকাত দলের সক্রিয় সদস্য।

পুলিশের এই কর্মকর্তা বলেন, ভুয়া ডিবি পরিচয় দেওয়া ডাকাত দলের সদস্যদের কাছ থেকে ডিবি পুলিশের জ্যাকেট উদ্ধার করা হয়। তাই ডাকাত চক্র যাতে সহজে ডিবি পুলিশের জ্যাকেট নকল করতে না পারে, সেই লক্ষ্যে কিউআর কোড এবং নতুন কিছু ফিচার-সংবলিত জ্যাকেট ডিবিতে সংযোজন করা হয়েছে।

আসামিদের বিরুদ্ধে মতিঝিল থানায় মামলা করা হয়েছে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।