জাতীয় সংসদ ভবন

জাতীয় সংসদে বিদ্যুৎ, জ্বালানি দ্রুত সরবরাহ বিল-২০২১ পাস হয়েছে। আজ বৃহস্পতিবার এই বিল পাস হয়। খবর বাসসের।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিলটি পাসের প্রস্তাব করেন।

বিদ্যমান আইনে দ্রুত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতের বিশেষ বিধানের মেয়াদ চলতি বছরের অক্টোবরে শেষ হয়ে যাবে। বিলে এ মেয়াদ আরও ৫ বছর বাড়িয়ে মোট ১৬ বছর করার বিধান করা হয়।
জাতীয় পার্টির মাননীয় সংসদ সদস্য মুজিবুল হক, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী; বিএনপির মাননীয় সংসদ সদস্য হারুনুর রশীদ, মোশাররফ হোসেন, রুমীন ফারহানা এবং স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু বিলের ওপর জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠভোটে নাকচ হয়ে যায়।

জাতীয় আর্কাইভ বিল পাস

ন্যাশনাল আর্কাইভ অধ্যাদেশ রহিত করে নতুন করে বিস্তারিত বিধি-বিধান সংযোজন করে জাতীয় সংসদে আজ বাংলাদেশের জাতীয় আর্কাইভ বিল-২০২১ সংশোধিত আকারে পাস হয়েছে।
মাননীয় সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে, এম খালিদ বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে আর্কাইভ প্রতিষ্ঠার কার্যক্রম, উপদেষ্টা পরিষদ গঠন, এর কার্যাবলি, মহাপরিচালক নিয়োগ ও তাঁর ক্ষমতা, দায়িত্ব, ক্ষমতা অর্পণ, সংরক্ষণের জন্য সরকারি রেকর্ড নির্বাচন, রেকর্ডে জনগণের অভিগম্যতা, দেশ থেকে পান্ডুলিপি, দলিল-দস্তাবেজ বিদেশে প্রেরণের ক্ষেত্রে বিধি-নিষেধ, সরকারি ও ব্যক্তিগত রেকর্ড আর্কাইভে স্থায়ীভাবে সংরক্ষণের জন্য জমা রাখা, বার্ষিক প্রতিবেদন, অপরাধ ও দন্ড, বিধি প্রণয়নের ক্ষমতা এবং তফসিল সংশোধনের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।