ইম্পেরিয়াল প্যালেসে জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাৎ করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাসস

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে জাপানে চার দিনের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিন বুধবার (২৬ এপ্রিল) ব্যস্ত সময় কাটিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইম্পেরিয়াল প্যালেসে জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাৎ শেষে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে তাঁর কার্যালয়ে বৈঠক করেন শেখ হাসিনা। সেখানে তিনি সমঝোতা স্মারক (এমওইউ) বিনিময় প্রত্যক্ষ করেন এবং পরে একটি যৌথ বিবৃতি দেন। খবর বাসসের।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি, বাংলাদেশ-জাপান কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের চেয়ারম্যান, জাইকার প্রেসিডেন্ট, জেট্রোর চেয়ারম্যান, বাংলাদেশ ফ্রেন্ডশিপ পার্লামেন্টারি লিগের সভাপতি আকাসাকা প্যালেসে প্রধানমন্ত্রীর সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করেন। জাপান সফরকালে প্রধানমন্ত্রী এই প্যালেসেই অবস্থান করছেন।

দ্বিপক্ষীয় আলোচনায় নিরাপত্তা সহযোগিতা, বিনিয়োগ, বর্ধিত বাণিজ্য সম্পর্ক, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা এবং রোহিঙ্গা ইস্যুতে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো প্রাধান্য পায়।

বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা, চলমান কোভিড-১৯ অতিমারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পটভূমিতে এই সফরটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ উভয় দেশ সংকট কাটিয়ে উঠতে বর্ধিত সহযোগিতা নিয়েও আলোচনা করেছে।

এর আগে জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনাকে সংবর্ধনা দেন ফুমিও কিশিদা।

জাপানি প্রধানমন্ত্রীর বাসভবনের লার্জ হলে আয়োজিত নৈশভোজে অংশ নিয়ে সফরের দ্বিতীয় দিনের কার্যক্রম শেষ করেন শেখ হাসিনা।