চাঁদপুরের ষাটনলে জাটকা রক্ষায় নৌ পুলিশের মতবিমিয় সভা

জাটকা, ইলিশসহ দেশের মৎস্যসম্পদ রক্ষায় সবাইকে সচেতন করার প্রয়াসে আজ বুধবার (৯ মার্চ) নৌ পুলিশ প্রধান, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি জনাব মো. শফিকুল ইসলাম বিপিএম(বার), পিপিএম সংশ্লিষ্ট সব সরকারি/বেসরকারি প্রতিষ্ঠান, মৎস্যজীবী সংগঠন, স্থানীয় নেতৃবৃন্দ ও জেলে সম্প্রদায়ের সাথে চাঁদপুরের ষাটনলে এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

চাঁদপুর নৌ পুলিশের পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন নৌ পুলিশ প্রধান, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি মো. শফিকুল ইসলাম বিপিএম(বার), পিপিএম । বিশেষ অতিথি ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান, চাঁদপুর পিবিআইয়ের পুলিশ সুপার খন্দকার নূর রেজওয়ানা পারভীন, মতলব উত্তর উপজেলার ইউএনও মো. গাজী শরীফ হাসান, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়সহ নৌ পুলিশের উর্ধ্বতন কমকর্তাবৃন্দ।

সভায় নৌ পুলিশ প্রধান সরকারঘোষিত নিষিদ্ধকালীন জাটকা, মা ইলিশসহ সব ধরনের মাছ না ধরার প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি বলেন, ‘দেশ মৎস্যসম্পদে সমৃদ্ধ হলে দেশের মানুষও তার সুফল পাবে। জাটকা না ধরার কারণে এখন দেশে ইলিশ সহজলভ্য হয়েছে। জনগণ সচেতন হলে জাটকা, মা ইলিশসহ সকল মাছই সহজলভ্য হবে এবং দেশীয় আমিষের চাহিদা পূরণের পাশাপাশি বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।’

তিনি উপস্থিত সকলকে সরকারঘোষিত নিষিদ্ধকালীন মাছ না ধরার জন্য এবং জাটকা সংরক্ষণ অভিযান-২০২২ সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করেন। পরে তিনি স্থানীয় নেতৃবৃন্দ ও জেলে সম্প্রদায়কে সাথে নিয়ে নৌ র‍্যালিতে অংশগ্রহণ করেন এবং জনগণের মাঝে লিফলেট বিতরণ করেন।