রাজারবাগে বাংলাদেশ পুলিশ মিলনায়তনে সোমবার পুলিশ সপ্তাহের অধিবেশনে বক্তব্য দিচ্ছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন। ছবি: বাংলাদেশ পুলিশ

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, দেশীয় ও আন্তর্জাতিক একটি স্বার্থান্বেষী মহল আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। এসব তৎপরতা প্রতিহত করার জন্য তিনি পুলিশ কর্মকর্তাদের প্রতি আহবান জানান।

পুলিশ সপ্তাহ ২০২২ এর দ্বিতীয় দিনে আজ সোমবার রাতের অধিবেশনে বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করার সময় তিনি এ আহ্বান জানান। রাজারবাগে বাংলাদেশ পুলিশ মিলনায়তনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। পুলিশ সপ্তাহের অধিবেশনে এবারই প্রথমবারের মতো পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে পুলিশ কর্মকর্তাদের মতবিনিময়ের আয়োজন করা হলো।

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাসুদ বিন মোমেন। স্বাগত বক্তব্য দেন অ্যান্টি টেরোরিজম ইউনিটের অতিরিক্ত আইজি মো. কামরুল আহসান।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, অবৈধ অভিবাসন রোধে পুলিশের আরও কাজ করার সুযোগ রয়েছে। বিদেশে কর্মরত প্রবাসীদের কল্যাণে পুলিশের প্রবাসী সহায়তা সেল এবং পররাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।
তিনি সাইবার অপরাধ মোকাবেলায়  আগাম ব্যবস্থা গ্রহণ এবং গোয়েন্দা তথ্য সংগ্রহের ওপর জোর দেন। পররাষ্ট্র সচিব জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের কৃতিত্বপূর্ণ অবদানের প্রশংসা করেন। তিনি জাতীয় জরুরি সেবা ৯৯৯, ভিকটিম সাপোর্ট সেন্টার, ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স প্রভৃতি সেবার ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের মাধ্যমে আমাদের যে সুনাম এসেছে, তা ধরে রাখতে ধৈর্য্যের সাথে দায়িত্ব পালন করতে হবে।

রাজারবাগে বাংলাদেশ পুলিশ মিলনায়তনে সোমবার পুলিশ সপ্তাহের অধিবেশনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে মতবিনিময়ে বক্তব্য দেন আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)। ছবি: বাংলাদেশ পুলিশ

সভাপতির বক্তব্যে আইজিপি বলেন, ‘বাংলাদেশ দেশি ও আন্তর্জাতিক ষড়যন্ত্র মোকাবেলা করছে। এটাকে সবাই মিলে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে।’ তিনি প্রশ্ন রেখে বলেন, ‌’এ দেশে জন্মগ্রহণ করে  কীভাবে এ দেশের মানুষ দেশের বিরুদ্ধে কাজ করে তা আমার বোধগম্য হয় না।’
অবৈধ অভিবাসীর প্রসঙ্গ উল্লেখ করে আইজিপি বলেন, বাংলাদেশের মানুষের এখন আর নৌকায় করে অভিবাসী হিসেবে বিদেশে যাওয়ার প্রয়োজন নেই। তিনি এ ক্ষেত্রে জনসচেতনতা বাড়ানোর আহবান জানান।
মতবিনিময় সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন ও ইন্সপেক্টর জেনারেল অফ পুলিশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ। ছবি: বাংলাদেশ পুলিশ।

আইজিপি বলেন, আজকের এ সভা পররাষ্ট্র মন্ত্রণালয় এবং পুলিশের মধ্যে কাজের ক্ষেত্রে এক নতুন দিগন্ত উন্মোচন করবে।
সভায় উপস্থিত পুলিশ কর্মকর্তারা প্রবাসী বাংলাদেশিদের আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে বিদেশে বাংলাদেশ দূতাবাসে পুলিশ লিয়াজোঁ অফিসার নিয়োগের গুরুত্ব ও যৌক্তিকতা তুলে ধরেন।