পাকিস্তানের বেলুচিস্তানে নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে একাধিক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। ছবি: টুইটার
পাকিস্তানের বেলুচিস্তানে একাধিক সন্ত্রাসী হামলায় একজন ক্যাপ্টেনসহ নিরাপত্তা বাহিনীর ৬ জন সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১৭ জন।
খবর আজকের পত্রিকার।
গতকাল রোববার এ হামলার ঘটনা ঘটে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম ডন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক বিবৃতিতে বলেছে, বেলুচিস্তানের কাহান এলাকায় জঙ্গি দমন অভিযান চলছিল। তখন নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে খুব কাছ থেকে বিস্ফোরণ ঘটিয়েছে সন্ত্রাসীরা। বিস্ফোরণে ক্যাপ্টেন ফাহাদ, ল্যান্স নায়েক ইমতিয়াজ এবং সিপাহি আসগর, মেহরান ও শামুন নিহত হয়েছেন।

অপর এক বিবৃতিতে আইএসপিআর বলেছে, বেলুচিস্তানের সাম্বাজা এলাকায় জঙ্গিদের বিরুদ্ধে অভিযানের সময় একজন নিরাপত্তাকর্মী ও একজন সন্ত্রাসী নিহত হয়েছেন। এ সময় দুজন জওয়ান আহত হয়েছেন। রোববার ভোরে সন্ত্রাসীদের একটি দলকে আটক করেছিল পাকিস্তানের নিরাপত্তা বাহিনী। তাদের ছিনিয়ে নিতে সন্ত্রাসীরা নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালায়। তখন এসব হতাহতের ঘটনা ঘটে।

হামলাকারীদের ধরতে ওই এলাকায় অভিযান চলছে বলেও বিবৃতিতে বলা হয়েছে।

অন্যদিকে কোয়েটা শহরেও পুলিশকে লক্ষ্য করে গ্রেনেড হামলা হয়েছে। এতে তিন পুলিশ কর্মকর্তাসহ অন্তত আটজন আহত হন। আহতদের মধ্যে দুজন কিশোরীও রয়েছে। কোয়েটার উপকণ্ঠে সাবজাল রোডে এ হামলা হয়েছে।

পুলিশ বলেছে, সাবজাল রোডে আমির দস্তি থানার কাছে পুলিশ চেকপোস্টে অজ্ঞাতনামা ব্যক্তিরা গ্রেনেড ছুড়ে পালিয়ে গেছে। ওই এলাকা থেকে একটি অবিস্ফোরিত গ্রেনেড উদ্ধার করে নিষ্ক্রিয় করা হয়েছে।

এ ছাড়া কোয়েটার সরিয়াব রোডে একটি চেকপোস্টকে লক্ষ্য আরেকটি গ্রেনেড হামলা হয়েছে। পুলিশ বলেছে, অজ্ঞাতপরিচয় মোটরসাইকেল আরোহীরা গ্রেনেড ছুড়ে পালিয়ে গেছে। তবে এ বিস্ফোরণে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

গতকাল সন্ধ্যার দিকে বেলুচিস্তানের হাব এলাকায় একটি পুলিশ স্টেশনের বাইরে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে তিনজন আহত হন। এ ছাড়া খুজদার এলাকায় পুলিশের একটি গাড়ি লক্ষ্য করে গ্রেনেড ছোড়া হয়েছে। এতে পুলিশের গাড়ি ক্ষতিগ্রস্ত হলেও সৌভাগ্যবশত কোনো হতাহতের ঘটনা ঘটেনি। হামলা হয়েছে কালাত ও তারবাত এলাকাতেও। নিরাপত্তা বাহিনীর ওপর ওই হামলায় কোনো প্রাণহানি বা আহতের খবর পাওয়া যায়নি।

দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী মীর আব্দুল কুদুস এসব সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। এক বিবৃতিতে প্রধানমন্ত্রী নিরাপত্তা বাহিনীর প্রশংসা করে বলেছেন, ‘সন্ত্রাসীদের বিরুদ্ধে তাঁরা কার্যকর অভিযান পরিচালনা করছেন।’