বন্যায় বেলুচিস্তান প্রদেশের বিস্তীর্ণ অঞ্চল প্লাবিত হয়েছে। ছবি: টুইটার।

পাকিস্তানের বেলুচিস্তানে টানা বর্ষণে সৃষ্ট বন্যায় ১৩৬ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর জিও নিউজের।

স্থানীয় প্রশাসন ও সশস্ত্র বাহিনীর সদস্যরা প্রদেশটিতে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছেন। কিন্তু বন্যায় বিস্তীর্ণ অঞ্চল প্লাবিত হওয়ায় উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে।

বেলুচিস্তানের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (পিডিএমএ) দেওয়া সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বন্যায় মৃত ১৩৬ জনের মধ্যে ৫৬ জন পুরুষ, ৪৭ শিশু ও ৩৩ জন নারী রয়েছেন। বন্যায় আরও ৭০ জন আহত হয়েছেন।

পিডিএমএ-এর প্রতিবেদন অনুযায়ী, বৃষ্টিতে ১৩ হাজার ৫৩৫টি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ৩ হাজার ৪০৬টি ঘরবাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। মুষলধারে বৃষ্টিতে ১৬টি সেতু এবং ৬৪০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে।

আকস্মিক বন্যায় ২০ হাজারের বেশি গবাদিপশু মারা গেছে। আটটি বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। ১ লাখ ৯৮ হাজার একর জমির ফসল বিনষ্ট হয়েছে।

পাকিস্তানের শাহবাজ শরিফ বন্যাকবলিত এলাকায় ত্রাণ কার্যক্রম পর্যালোচনা করতে প্রাদেশিক রাজধানী কোয়েটা পৌঁছেছেন। তিনি দুই দিন আগেও একবার বেলুচিস্তান সফর করেছিলেন। সূত্র: প্রথম আলো।