দেশের পর্যটন স্থানগুলোয় নিয়মিতই পর্যটকদের আনাগোনা থাকে। এসব দেশের বিভিন্ন প্রান্ত থেকে যেমন অনেকে বেড়াতে আসেন, একইভাবে আসেন দেশের বাইরে থেকেও। পর্যটন-আকর্ষী এসব জায়গায় তাই পর্যটকদের সুরক্ষায় সদা তৎপর থাকেন ট্যুরিস্ট পুলিশের সদস্যরা। শুধু তা-ই নয়, পর্যটন স্থানগুলোয় দুষণ ঠেকাতে এবং পরিবেশ-প্রতিবেশ রক্ষায়ও তাঁরা কাজ করে চলেছেন।

দেশের পর্যটন-আকর্ষী স্থানগুলোর মধ্যে কক্সবাজার সমুদ্রসৈকত, টাঙ্গাইলের ডিসি লেক ও শিশুপার্ক এলাকা, গাজীপুরের সাফারি পার্ক, নরসিংদীর ড্রিম হলি ডে পার্ক অন্যতম।

কক্সবাজার সমুদ্রসৈকতে ট্যুরিস্ট পুলিশের তৎপরতা। ছবি: বাংলাদেশ পুলিশ

ট্যুরিস্ট পুলিশের কক্সবাজার রিজিওন জানায়, সমুদ্রসৈকতে পর্যটকদের সুরক্ষায় তারা সদা তৎপর। নিরাপত্তা ও সেবা প্রদানের মাধ্যমে তারা পর্যটকদের ভরসাস্থলে পরিণত হয়েছেন। সৈকতে কোনো পর্যটক কোনো কারণে অসুবিধায় পড়লে কিংবা আহত হলে দ্রুত তাদের সহযোগিতায় এগিয়ে আসেন ট্যুরিস্ট পুলিশের সদস্যরা। শুধু তা-ই নয়, সৈকতের পরিবেশ রক্ষায় প্রায়ই সচেতনতামূলক প্রচার চালান তাঁরা। সৈকতে যেন প্লাস্টিক বর্জ্যসহ অন্যান্য বর্জ্য না জমা হয়, সে জন্য তাঁরা নিয়মিত পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেন।

টুরিস্ট পুলিশের টাঙ্গাইল জোন জানায়, টাঙ্গাইলের ডিসি লেক ও শিশুপার্ক এলাকায় প্রতিদিনই দর্শনার্থীদের ভিড় লেগে থাকে। তাদের যেকোনো সহযোগিতা দিতে সব সময় সচেষ্ট থাকেন ট্যুরিস্ট পুলিশের সদস্যরা।

গাজীপুর সাফারি পার্ক বন্য প্রাণী দেখার অন্য রকম সুযোগ করে দিয়েছে। এ কারণে এখানে দর্শনার্থীদের ভিড় লেগেই থাকে। ট্যুরিস্ট পুলিশের গাজীপুর জোন জানায়, করোনাভাইরাসের মহামারির প্রেক্ষাপটে সাফারি পার্কে দর্শনার্থীরা যেন সামাজিক দূরত্ব মেনে চলেন, তা নিশ্চিত করে চলেছেন ট্যুরিস্ট পুলিশের সদস্যরা। পাশাপাশি দর্শনার্থীদের নিরাপত্তা ও প্রয়োজনীয় সেবাও দিয়ে চলেছেন তাঁরা।

টাঙ্গাইলে ডিসি লেক ও শিশু পার্কে দায়িত্ব পালনরত ট্যুরিস্ট পুলিশের সদস্যরা। ছবি: বাংলাদেশ পুলিশ

ট্যুরিস্ট পুলিশের ঢাকা রিজিওন জানায়, নরসিংদীর ড্রিম হলি ডে পার্কেও দর্শনার্থীদের ভিড় লেগে থাকে। কাজেই সেখানে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে, দর্শনার্থীদের নিরাপত্তা ও সেবা দিতে সব সময় তৎপর থাকেন ট্যুরিস্ট পুলিশের সদস্যরা।
নরসিংদীর ড্রিম হলি ডে পার্কে ট্যুরিস্ট পুলিশের তৎপরতা। ছবি: বাংলাদেশ পুলিশ