জব্দ করা টাকা, আগ্নেয়াস্ত্র ও দেশি অস্ত্র। ছবি : বাংলাদেশ পুলিশ

নৌ পুলিশের কয়েকটি ইউনিটের যৌথ অভিযানে সাত দুর্ধর্ষ ডাকাতকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় তাঁদের কাছ থেকে ৩৪ লাখ ৬১ হাজার ৮৪২ টাকা উদ্ধার এবং চারটি আগ্নেয়াস্ত্র, ১১টি গুলি, একটি কাটার, ছয়টি ছেনী ও ৯টি মোবাইল ফোন জব্দ করা হয়।

বুধবার (৩ মে) নৌ পুলিশের প্রধান অতিরিক্ত আইজিপি মো. শফিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম এক সংবাদ সম্মেলনে জানান, মঙ্গলবার (২ মে) মুন্সিগঞ্জ সদর থানাধীন বাঘাইকান্দি গ্রাম থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।

আসামিরা হলেন মো. মহসিন সরকার (৩০), মো. তাজুল ইসলাম (৩০), সিদ্দিকুর রহমান (৩০), মো. শাহিন বেপারী (৩৫), মো. মেহেদী (২৫), মো. সিহাব (২২) ও মো. এবাদুল বেপারী (৪০)।

অতিরিক্ত আইজিপি জানান, মঙ্গলবার দুপুরে জাতীয় জরুরি সেবা ৯৯৯ ও স্থানীয়দের মাধ্যমে খবর মেলে, গরু বিক্রি করে আরিচা থেকে ট্রলারে চড়ে দৌলতদিয়া ফেরার পথে ডাকাতির কবলে পড়েছেন একদল ব্যবসায়ী। স্পিডবোটে আসা ২০-২২ জন ডাকাত আগ্নেয়াস্ত্রের মুখে জিম্মি করে তাঁদের কাছ থেকে টাকা লুটে নিয়েছে।

খবর পেয়ে ডাকাতদের গ্রেপ্তারে স্পিডবোটে চড়ে ঘটনাস্থলে অভিযান চালায় দৌলতদিয়া নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা। পুলিশের উপস্থিতি টের পেয়ে শরীয়তপুরের দিকে পালিয়ে যায় ডাকাতরা। এ সময় ডাকাতদের ধাওয়া করার পাশাপাশি নৌ পুলিশ হেডকোয়ার্টার্সের কন্ট্রোল রুমকে বিষয়টি অবহিত করে দৌলতদিয়া নৌ পুলিশ। তাৎক্ষণিকভাবে নৌ পুলিশ ফরিদপুর, নারায়ণগঞ্জ ও চাঁদপুর অঞ্চলের বিভিন্ন নৌ থানা ও ফাঁড়িকে অবহিত করা হয়।

খবর পেয়ে ফরিদপুর অঞ্চলাধীন কোতোয়ালি ও চরজানাজাত নৌ পুলিশ ফাঁড়ি যৌথভাবে স্পিডবোট নিয়ে ডাকাতদের ধাওয়া করে। তবে ডাকাতদের স্পিডবোটের গতি ছিল বেশি। পদ্মা সেতু অতিক্রমের সময় ডাকাতদের পিছু নেয়
মাঝিরঘাট ও মাওয়া নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা। এক পর্যায়ে ডাকাতরা মুন্সিগঞ্জের লৌহজং থানাধীন ডহুরীর খাল দিয়ে দিঘীরপাড় হয়ে চাঁদপুর অঞ্চলের মেঘনা নদীতে প্রবেশ করে। তখন মাঝিরঘাট, মোহনপুর ও চর আব্দুল্লাহপুর নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা সম্মিলিতভাবে ডাকাতদের ধাওয়া করে।

সংবাদ সম্মেলনে কথা বলছেন নৌ পুলিশের প্রধান অতিরিক্ত আইজিপি মো. শফিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

পথ পরিবর্তন করে মুন্সিগঞ্জ সদর থানাধীন বাঘাইকান্দি গ্রামের খালে প্রবেশের সময় পুলিশকে লক্ষ্য করে গুলি চালায় ডাকাতরা। আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালায় পুলিশ। এক পর্যায়ে মুন্সিগঞ্জ সদর থানাধীন বাঘাইকান্দি গ্রামের খালের পাড়ে স্পিডবোটটি রেখে পালানোর সময় জেলা পুলিশ ও স্থানীয়দের সহায়তায় সাত ডাকাতকে গ্রেপ্তার করা হয়।

নৌ পুলিশের প্রধান অতিরিক্ত আইজিপি মো. শফিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম জানান, নৌপথ অপরাধমুক্ত রাখতে ও নৌযাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে নৌ পুলিশ। গরু ব্যবসায়ীদের কাছ থেকে লুণ্ঠিত টাকা উদ্ধার করা হয়েছে। এ বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে।