ডিবি পুলিশের হেফাজতে গ্রেপ্তার তিন অগ্নিসন্ত্রাসী। ছবি: বাংলাদেশ পুলিশ

নোয়াখালীর দত্তেরহাট বাজারে ১৫ নভেম্বর যানবাহনে অগ্নিসংযোগকারী মো. সোহেল ও তাঁর ২ সহযোগীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জেলার পুলিশ সুপার মো. শহীদুল ইসলামের দিকনির্দেশনায় জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) অফিসার ইনচার্জ পুলিশ পরিদর্শক জনাব নাজিম উদ্দিন আহমেদের নেতৃত্বে ডিবি নোয়াখালী ও সুধারাম মডেল থানার সমন্বয়ে গঠিত ৩টি টিম ২১ নভেম্বর দিবাগত রাত ২টা থেকে ভোর ৫টা ২০ মিনিট পর্যন্ত অভিযান পরিচালনা করে ৩ জন অগ্নিসন্ত্রাসীকে দত্তেরহাট এলাকা থেকে গ্রেপ্তার করে।

১৫ নভেম্বর রাত সাড়ে ৯টার সময় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে দত্তেরহাট বাজার ট্রাক মালিক সমিতির অফিসের সামনে ও তার আশপাশের এলাকায় একদল উচ্ছৃঙ্খল জনতা ককটেল বিস্ফোরণ ঘটিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করে বিএনপির ডাকা অবরোধের সমর্থনে এবং সরকারবিরোধী স্লোগান দিয়ে বিভিন্ন স্থাপনায় হামলা ও ভাঙচুর এবং মহাসড়কে চলাচলরত বিভিন্ন যানবাহনে অগ্নিসংযোগ ঘটায়।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে দুর্বৃত্তদের ধ্বংসাত্মক কার্যক্রম নিবারণ করার চেষ্টা করলে তারা পুলিশের ওপরও হামলা চালায়। ঘটনাস্থল থেকে সংশ্লিষ্ট থানা পুলিশ ইটের টুকরা, বিস্ফোরিত ককটেল, যানবাহনের ভাঙা গ্লাস, পেট্রল, আগুনে পোড়ানো ৩টি মোটরসাইকেল উদ্ধার করে।

এসব ঘটনায় সুধারাম মডেল থানায় একটি নিয়মিত মামলা হয়। মামলা দায়েরের পরে ঘটনার সাথে জড়িত আসামিদের গ্রেপ্তারের লক্ষ্যে ডিবি পুলিশ ঘটনাস্থলের চারপাশে সিসি টিভি ফুটেজ সংগ্রহ করতে থাকে। একপর্যায়ে সিসি টিভি ফুটেজ সংগ্রহ করে ঘটনার সাথে জড়িত প্রকৃত ব্যক্তিদের শনাক্ত করতে সক্ষম হয় এবং যানবাহনে অগ্নিসংযোগকারী মো. সোহেল(৩৩), আব্দুল কাদের (৩২) ও মো. আল-আমিনকে (২৮) গ্রেপ্তার করতে সক্ষম হয়। ঘটনার সাথে জড়িত অন্য আসামিদের গ্রেপ্তারের লক্ষ্যে ডিবি পুলিশের অভিযান চলমান রয়েছে।