রোহিঙ্গা শিবির। ফাইল ছবি

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা সংকটের বিষয়টি উত্থাপন করতে যুক্তরাজ্য বিলম্ব করবে না বলে জানিয়েছেন দেশটির দক্ষিণ এশিয়াবিষয়ক মন্ত্রী তারিক মাহমুদ আহমেদ। খবর বাসসের।

রাজধানী ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে ১৫ নভেম্বর (সোমবার) আয়োজিত ‘বাংলাদেশ-ইউকে : পার্টনার্স ইন প্রগ্রেসেস’ শীর্ষক এক অনুষ্ঠানে তারিক মাহমুদ আহমেদ এ কথা বলেন। তিনি এ সময় বলেন, ‘রোহিঙ্গা সংকটের সমাধান খুঁজে বের করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য হিসেবে যুক্তরাজ্যের প্রচেষ্টা অব্যাহত থাকবে। এ ব্যাপারে আমি আশ্বাস দিচ্ছি যে আমরা জাতিসংঘে রোহিঙ্গা সংকটের বিষয়টি উত্থাপনে বিলম্ব করব না।’

তারিক মাহমুদ আহমেদ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে তিন দিনের সফরে ঢাকায় এসেছেন। তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রীর স্পেশাল রিপ্রেজেনটেটিভ অন প্রিভেন্টিং সেক্সুয়াল ভায়োলেন্স ইন কনফ্লিক্ট। তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনসহ সরকারের আরও কয়েকজন সিনিয়র মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আশা করা যাচ্ছে। এ সফরকালে তিনি বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিভিন্ন সুযোগ, আন্তরিক নিরাপত্তা সহযোগিতা এবং গুরুত্বপূর্ণ জলবায়ু প্রকল্পে যুক্তরাজ্যের সহযোগিতার ব্যাপারেও আলোচনা করবেন।

ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তারিক মাহমুদ আহমেদ ঘোষণা দেন, যুক্তরাজ্য বাংলাদেশে শিক্ষা খাতে সহযোগিতায় প্রায় ৬২২ কোটি টাকা বিনিয়োগ করবে।

রোহিঙ্গা ইস্যু নিয়ে যুক্তরাজ্যের দক্ষিণ এশিয়াবিষয়ক এই মন্ত্রী আরও বলেন, রোহিঙ্গা সংকট রাজনৈতিক দায়িত্ব পালনের মাধ্যমেই কেবল সমাধান হবে। এ সময় তিনি রোহিঙ্গাদের স্বেচ্ছায় ভাসানচরে স্থানান্তরকে সঠিক বিকল্প হিসেবে অভিহিত করেন। তিনি আশা প্রকাশ করেন, জাতিসংঘ ও বাংলাদেশ এ ক্ষেত্রে একটি কাঠামোর আওতায় কাজ করবে।

তারিক মাহমুদ আহমেদ মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত নিগৃহীত ১০ লাখের বেশি রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেওয়ার ক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক আচরণের ভূয়সী প্রশংসা করেন।