রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সহধর্মিনী ড. রেবেকা সুলতানা নারীর ক্ষমতায়নে বিভিন্ন কর্মকৌশলের মাধ্যমে নারীর অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে পুনাককে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন ।

গতকাল বুধবার রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়াম ‘বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) এর “বার্ষিক সমাবেশ ও আনন্দমেলা ২০২৪” উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।খবর বাসসের ।

ড. রেবেকা সুলতানা বলেন,“বিভিন্ন আর্থ-সামাজিক খাতে নারীদের অগ্রাধিকার আজ সর্বজন স্বীকৃত। দেশের অর্থনীতির মূল স্রোতধারায় নারীদের অংশগ্রহণকে সুসংহত ও সমন্বিত করা এখন খুবই জরুরি ও সময়ের দাবি।”

পুলিশ সপ্তাহ ২০২৪” এর দ্বিতীয় দিনে পুনাকের অনুষ্ঠানে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার নারী উন্নয়ন ও ক্ষমতায়নে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল ।

তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার নারী সমাজকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে নানামুখী কর্মসূচি বাস্তবায়ন করছে।

মিসেস সাহাবুদ্দিন পুনাকের নারীর ক্ষমতায়নের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে, দুস্থ ও অসহায় নারীদের আইনি সহযোগিতা দেওয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

রাষ্ট্রপতির সহধর্মিনী আশা করেন যে, একটি উন্নত, সুখী-সমৃদ্ধ দেশ গঠনে নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ, সকল শ্রেণির মানুষ ও অসহায়, অসুস্থ, দৃষ্টি প্রতিবন্ধী ও দুস্থ মানুষের পাশে থেকে সকলকে সাহায্য সহযোগিতা করতে পুনাক আগামী দিনেও অনন্য ভূমিকা রাখবে।

নারী জাতির সুষ্ঠু উন্নতি ছাড়া সমাজকে সমুন্নত বলা যায় না উল্লেখ করে ড. রেবেকা বলেন, আমাদের দেশকে ‘স্মার্ট বাংলাদেশে’ পরিণত করতে হলে তৃণমূল থেকে শুরু করে সকল পর্যায়ে নারী সমাজের সুষম উন্নয়ন নিশ্চিত করতে হবে।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে নারীর অংশগ্রহণ ও অবদানকে শ্রদ্ধাভরে স্মরণ করে তিনি বলেন, “আমি সেই মহান ত্যাগকে শ্রদ্ধা জানাই এবং একজন নারী হিসেবে গর্ববোধ করি।”

তিনি ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে রাজারবাগে আত্মোৎসর্গকারী পুলিশ বাহিনীর সদস্যদের প্রতিও শ্রদ্ধা জানান।

নারী ও পুরুষ সমাজের অবিচ্ছেদ্য অংশ এবং একে অপরের সহযোগী-সহযোদ্ধা উল্লেখ করে রাষ্ট্রপতির সহধর্মিনী বলেন, পরিবার সমাজের যেকোন সমস্যা নারী-পুরুষ মিলে সুন্দরভাবে সমাধান করতে পারেন।

তিনি আশা করেন যে, নারীর ক্ষমতায়ন ও নিজেদের উন্নয়নের পাশাপাশি পুনাক আগামী দিনে সমাজের দুস্থ ও দরিদ্র জনগণের পাশে থাকবে। স্মার্ট বাংলাদেশ” গঠনে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গঠনে সক্রিয় ভূমিকা রাখবে।

পুলিশ পরিবারের নারী সদস্যের একটি কল্যাণের প্রতিষ্ঠান পুনাকের সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

পুনাকের সাধারণ সম্পাদিকা নাসিম আমিন বার্ষিক প্রতিবেদন পেশ করেন।

এর আগে,ড. রেবেকা সুলতানা পুলিশ সপ্তাহ ২০২৪ উপলক্ষে আয়োজিত রাজারবাগ মাঠে পুনাকের স্টলসমূহ পরিদর্শন করেন।

তিনি সেখানে একটি পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। পরে পুনাকের সাংস্কৃতিক অনুষ্ঠানও উপভোগ করেন ।