পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের দক্ষিণাঞ্চলীয় মারাদি শহরে একটি স্কুলে আগুন লেগে ২৬ শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। আহত হয়েছে অন্তত ১৩ শিশু। গতকাল সোমবার এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

আন্তর্জাতিক গণমাধ্যমের বরাত দিয়ে ডিএমপি নিউজ এ খবর দিয়েছে।

মারাদি শহরের মেয়র চাইবো আবু বকর বলেন, আগুনে ২৬ শিশু মারা গেছে এবং ১৩ জন আহত হয়েছে। আহতদের মধ্যে চারজনের অবস্থা বেশ গুরুতর। মৃত শিশুদের প্রত্যেকের বয়স পাঁচ থেকে ছয় বছর।

বিশ্বের অন্যতম দরিদ্র দেশ নাইজার। নানা রকম প্রতিকূলতা সত্ত্বেও দেশটি খড় ও কাঠের শেড নির্মাণ করে স্কুল ভবনের ঘাটতি মেটানোর চেষ্টা করে যাচ্ছে। অনেক সময় শিশুদের মাটিতে বসেই পড়ালেখা করতে দেখা যায়।

প্রায়ই বিভিন্ন স্কুলের শ্রেণিকক্ষ পুড়ে যাওয়ার ঘটনা ঘটছে। সোমবারের ওই অগ্নিকাণ্ডের পর মঙ্গলবার থেকে তিন দিনের শোক ঘোষণা করেছে মারাদি অঞ্চল।

এক বিবৃতিতে নাইজার সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এই দুঃখজনক ঘটনা নাইজারের মানুষকে আবারও শোকের মধ্যে ফেলেছে। খড় এবং কাঠের তৈরি ক্লাসরুম দেশে নিষিদ্ধ করা হবে বলেও জানানো হয়েছে।

নাইজারের টিচার্স ইউনিয়নের মহাসচিব ইসৌফৌ আরজিকা সংবাদমাধ্যমকে বলেন, নিয়ামেতে দুর্ঘটনার পরই কাঠ ও খড়ের তৈরির স্কুল কতটা বিপজ্জনক, সে বিষয়ে কর্মকর্তাদের সতর্ক করেছিলেন তাঁরা। তিনি বলেন, এর চেয়ে গাছের নিচেও ক্লাস নেওয়া ভালো। প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুম সম্প্রতি প্রতিশ্রুতি দিয়েছেন, এ ধরনের স্কুল বদলে দেওয়া হবে।